মেয়েরা এটা ২০১৮, পুরুষ সঙ্গীর যত্ন নাও...

প্রকাশিত: ০৯ সেপ্টেম্বর ২০১৮, ০৩:২৮ পিএম

সমকামিতাকে ভারতের সর্বোচ্চ আদালত সম্প্রতি বৈধ ঘোষণা করেছেন। আর এই রায়কে স্বাগত জানিয়েছেন টলিউড অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়। টুইটারে তিনি লিখেছেন, মেয়েরা এটা ২০১৮। ঠিক মতো করে তোমার পুরুষ সঙ্গীর যত্ন নাও। না হলে অন্য কোনও পুরুষ তার যত্ন নিতে শুরু করবে…।

স্বস্তিকার এই টুইট নিয়ে অবশ্য দ্বিধায় পরেছেন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা। কারণ তিনি রায়ের পক্ষে না বিপক্ষে তা স্পষ্ট নয় তারা।

টুইট নিয়ে ভিন্ন মত প্রকাশ করেছেন তারা। কারও মতে, মত জানাতে গিয়ে কি কিছুটা ব্যঙ্গ করে ফেললেন না অভিনেত্রী? কেউ আবার বলছেন, শুধু মেয়েদের উদ্দেশে কেন এমন টুইট?

&dquote;&dquote;

১৮৬১ সালের ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারায় সমকামী যৌন সম্পর্ককে অপরাধ ঘোষণা করা হয়েছিল। একে ‘অসাংবিধানিক’ বলে খারিজ করে সম্প্রতি প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সাংবিধানিক বেঞ্চ রায় দিয়েছে, এ ধারা সমকামীদের সমানাধিকারে ধাক্কা দিচ্ছে।

প্রধান বিচারপতি বলেন, আমি যা, আমি তা-ই। আমাকে সে ভাবেই গ্রহণ করতে হবে।

পাঁচ বিচারপতির বেঞ্চের সদস্যরা চারটি পৃথক রায়ে একই সুরে লিখেছেন, যৌন পছন্দ মানুষের স্বাভাবিক প্রবৃত্তি। তাই তার ভিত্তিতে ভেদাভেদ করা সংবিধানের ১৪তম অনুচ্ছেদের (নাগরিকদের সমানাধিকার ও আইনি নিরাপত্তা সুনিশ্চিত করতে হবে রাষ্ট্রকে) বিরোধী। বেঞ্চের অন্যতম বিচারপতি ইন্দু মালহোত্রা বলেন, বছরের পর বছর সমানাধিকার থেকে বঞ্চিত করার জন্য সমকামী সম্প্রদায়ের কাছে ইতিহাসের ক্ষমাপ্রার্থনার দায় থেকে যায়।

বিডি২৪লাইভ/এসএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: