সম্পাদনা: সাজিদ সুমন

ডেস্ক এডিটর

প্রথম প্রেমের থেকে দ্বিতীয় প্রেম কেন ভাল?

১২ সেপ্টেম্বর, ২০১৮ ১৯:৩৪:৪৭

ছবিঃ সংগৃহীত

প্রেম ভালোবাসা সবার জীবনেই আসে, কারও জীবনে টিকে থাকে আজীবন আবার কারও জীবনে থাকে না। অনেকের জীবনে আবার একাধিকবার আসে। প্রথম প্রেম প্রেমিকের জীবনে আশির্বাদ হয়ে আসলেও অনেকের জীবনে তা অভিষাপ হিসেবেও বিবেচিত হয়। কেননা বর্তমানে প্রেমের ক্ষেত্রে নিশ্চয়তা একেবারেই দেওয়া যায় না। আর প্রেমহীন থাকতে অনেকেই পারেন না তাই দ্বিতীয় প্রেম জীবনে আসাটা একেবারেই স্বাভাবিক।

প্রথম প্রেমে অন্য এক ধরনের অনুভূতি কাজ করে। একটু বেশিই রোমাঞ্চকর লাগে সবকিছু। কেননা প্রথম প্রেমে ঘটে যাওয়া সব কিছুই তো প্রথম বারের মতই হয়।

তবে অনেকেই মনে করে থাকেন প্রথম প্রেম ভেঙ্গে গেলে আর সেরকম করে ভালোবাসা যায় না। কথাটা অনেকটা সত্যি মনে হলেও পুরোটা সত্যি নয়।

আমরা অনেকেই জানি যে আমরা সবচেয়ে অপ্রত্যাশিত মানুষের উপর, সবচেয়ে অপ্রত্যাশিত সময়ে প্রেমে পড়ি আর এই কারণেই আমাদের বিচ্ছেদ টা একটু দ্রুতই ঘটে যায়। তবে দ্বিতীয় প্রেমে এমনটা হওয়ার সম্ভবনা অনেকটাই কম। কেননা প্রথম প্রেম থেকে শিক্ষা নিয়ে আমাদের ভুল গুলোকে শুধরে ফেলার চেষ্টা করি।

তবে এটাও সত্য প্রথম প্রেম সবসময় হৃদয়ে একটি বিশেষ জায়গায় থাকবে। আর মনে রাখবেন দ্বিতীয়বার ভালোবাসার মানে প্রথম ভালবাসার মর্যাদাহানি নয়।

মানুষের জীবনে প্রেম অনেক বার এবং অনেক ভাবে আসতে পারে, কিন্তু কেবল একটি সম্পর্ক থেকে অন্য সম্পর্কে ঝাঁপিয়ে পড়া কোন ভালো ব্যাপার নয়।

প্রথম প্রেমে ব্যর্থ হওয়ার পরে আমরা কখনও কখনও দ্বিতীয় প্রেমের মধ্যে সান্ত্বনা খুঁজে পাই। এছাড়া, মানুষের মন দ্বিতীয় প্রেমের ক্ষেত্রে উপলব্ধি করে এবং গ্রহণযোগ্যতা খুঁজে বের করে।

তাই প্রথম প্রেমের চেয়ে দ্বিতীয় প্রেম কেনো বেশি ভালো তার কারণ জানাব।

১। নিরাময় ক্ষমতা: দ্বিতীয় প্রেমে আছে নিরাময় ক্ষমতা কেননা দ্বিতীয় প্রেম প্রথম প্রেমের স্মৃতি ভোলাতে সহায়ক। আর প্রেমে থেকে ধোকা খাওয়ার পর আপনার বিশ্বাসকে পুনর্বহাল করে কেবল দ্বিতীয় প্রেম।

২। শক্তির স্তম্ভ: দ্বিতীয় প্রেম হল এক প্রকার শক্তি। যখন কেউ প্রথম প্রেমের ব্রেকআপের পরে বিলপমান থাকে। এটার থেকে সরতে শক্তি দেয়, যা সুখী থাকার আরেকটি কারণ ।

৩। তীব্রতা আনে সম্পর্ক: দ্বিতীয় প্রেম একধরনের তীব্রতা আনে। প্রথম সম্পর্ক থেকে হতাশ হয়ে দ্বিতীয় প্রেমের মধ্যে একটি উচ্চাশা ফিরে পাওয়ার উপায় আরো শক্তিশালী এবং গভীর হয়। বিশ্বাস বৃদ্ধি পায়।

৪। নিরাপদ মনে করা: প্রথম প্রেমে ধোকা খাওয়ার পরে হয়তো আপনি ভালো করে বোঝেন যে আপনি আর বোকা হবেন না, কিন্তু ভবিষ্যত সম্পর্কে গুরুতর চিন্তা করা ভালো । তাই আপনার নেওয়া দ্বিতীয় প্রেমের সিধান্তটি আপনার কাছে নিরাপদই মনে হয়।

৫। গভীর বোঝাপড়া: দ্বিতীয় প্রেমে আপনি আপনার মধ্যে একটি ভাল আচারের জন্য সন্ধান করেন । আপনি কেবল চোখের মাধ্যমে যোগাযোগ করতে পারেন। এখানে, প্রথম প্রেম একটি ট্রায়াল এবং স্বয়ংক্রিয়ভাবে দ্বিতীয় পর্বকে বুঝতে সাহায্য করে।

৬। আশীর্বাদ: দ্বিতীয় প্রেমেকে আপনি একটি আশির্বাদ মনে করতে পারেন কেননা এটি একে অপরকে খুশি করতে পারেন যেমন আপনি করতে চান ।

৭। অভিজ্ঞতার প্রয়োগ: পূর্ব প্রেমের অভিজ্ঞতার কারণে দ্বিতীয় প্রেমের ক্ষেত্রে কোন কথায় যুক্তির কোথায় অগ্রগতি হবে, তাই আপনি প্রতিক্রিয়া কি হতে পারে সেই অনুযায়ী কথা বলেন। আপনি যা বলবেন তার প্রতি বেশি মনোযোগ দেবেন এবং আপনার সঙ্গীর কি মনে লাগতে পারে সেটা আগে থেকেউ বুঝতে পারবেন ।

৮। বেশী সুখ এবং বিশ্বাস: এখন আপনি জানেন যে আপনাকে বিভিন্ন পরিস্থিতিতে আপনার সঙ্গীকে কিভাবে পরিচালনা করতে হবে, বিশ্বাস স্বয়ংক্রিয়ভাবে বিকশিত হয়। এই বিশ্বাস আপনার সম্পর্ককে শক্তিশালী এবং ভালো করে তোলে।

৯। দীর্ঘ হয়: প্রথমবার আঘাত খাওয়ার পর দ্বিতীয় প্রেম বেশি টিকে থাকার সম্ভাবনা থাকে। কারণ একটি পক্ষ এটিকে পূর্ণ করতে সব প্রচেষ্টা করে।

তবে হ্যাঁ আপনা মনে যদি তৃতীয় বা চতুর্থ প্রেমের চিন্তা আসে, তাহলে আপনার চিন্তাকে নিয়ন্ত্রণ করতে হবে।

মতামত: সাজিদ সুমন, সাংবাদিক ও লেখক।

বিডি২৪লাইভ/এসএস

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: