কোহলিকে সৌরভের পরামর্শ

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০১৮, ০৯:৩৫ এএম

ইংল্যান্ডের ঘরের মাঠে অনুষ্ঠিত হয়ে গেল ইংল্যান্ড বনাম ভারত-এর মধ্যকার পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ। সেখানে ইংল্যান্ডের কাছে ৪-১ ব্যবধানে হারে ভারত। ইংল্যান্ড টেস্ট সিরিজ হারার পর বিধ্বস্ত টিম ইন্ডিয়া অধিনায়ক বিরাট কোহলিকে পরামর্শ দিয়েছেন সৌরভ গাঙ্গুলি। 

ভারতীয় সাবেক এ অধিনায়ক বলেছেন, ‘যে সব ক্রিকেটাররা ম্যাচ জেতানোর ক্ষমতা রাখে, তাদের ওপর কোহলি যেন ভরসা রাখেন।’ 

সৌরভ এটাও মনে করেন, তবে তার কোন ক্রিকেটারদের ম্যাচ জেতানোর ক্ষমতা রয়েছে, তা আগে চিহ্নিত করতে হবে।

এ বিষয়ে সৌরভ গাঙ্গুলি বলেন, ‘ময়নাতদন্তের চেয়েও প্রতিভা চিহ্নিত করা বেশি জরুরি। প্রত্যেক দলের ক্ষেত্রেই এগিয়ে চলা জরুরি। চেতেশ্বর পূজারা, অজিঙ্ক রাহানে ও লোকেশ রাহুলরা যেভাবে ব্যাট করেছে এই সিরিজে, তাতে ওরা ক্রিকেটার হিসেবে ১০ গুণ উন্নতি করেছে। ক্রিকেটারদের থেকে সেরা টা বের করে আনতে হবে কোহলিকে। ক্রিকেটারদের সঙ্গে নিয়ে এগিয়ে চলা একজন অধিনায়কের সবচেয়ে বড় দায়িত্ব।’ বলে মনে করেন সৌরভ।

নির্বাচকদের উদ্দেশ্য করে সৌরভ বরেন, উপমহাদেশের বাইরে কোন ক্রিকেটাররা ভালো পারফরম্যান্স করছেন, তা চিহ্নিত করতে হবে জাতীয় নির্বাচকদের।
 
সৌরভে আরও বলেছেন, ‘টিম নির্বাচকদের দেখতে হবে কে উপমহাদেশের বাইরে রান করছে। সেই ক্রিকেটারদেরই সুযোগ দিতে হবে। ভারতীয় ক্রিকেটের সব বড় তারকাই উপমহাদেশের বাইরে রান করেছে।’

সৌরভের মতে, ‘দেখুন, লোকেশ রাহুল অস্ট্রেলিয়ার পর ইংল্যান্ডেও শতরান করেছে। তাই, ওর দলে সুযোগ পাওয়া প্রাপ্যই ছিল। হ্যাঁ, চাপ থাকবেই। কিন্তু, তা যেন খেলোয়াড়কে মানসিক ভাবে ভেঙে না ফেলে। নির্বাচকদের ভারসাম্য দেখাতে হবে তাই।’

তবে পারফরম্যান্সের জন্য নিরন্তর চাপ ভাল নয় বলে জানিয়েছেন সিএবি প্রেসিডেন্ট।  

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: