সরকারি চাকরিতে কোটা না রাখার সুপারিশ

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০১৮, ০২:৩১ পিএম

সরকারি চাকরিতে নবম থেকে ১৩তম গ্রেডে কোনো কোটা না রাখার প্রস্তাব করেছে কোটা সংস্কারে গঠিত কমিটি।

সোমবার (১৭ সেপ্টেম্বর) সচিবালয়ে কমিটির আহবায়ক ও মন্ত্রিপরিষদ সচিব মোঃ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, আগের যে দ্বিতীয় বা প্রথম শ্রেণী বলা হত, সেগুলো নিয়োগের ক্ষেত্রে কোনো কোটা থাকবে না। মানে ৯ থেকে ১৩ গ্রেড পর্যন্ত যে প্রাথমিক নিয়োগ হয়, সে নিয়োগে কোনো কোটা থাকবে না। এই প্রস্তাব আজকে আমরা সাবমিট করেছি।

সচিব বলেন, এটার প্রচেষ্টা হল, এটা জনপ্রশাসন মন্ত্রণালয়ের মাধ্যমে প্রধানমন্ত্রী আনুষ্ঠানিক অনুমোদন গ্রহণ করা হবে। অনুমোদনের পরে এটা ক্যাবিনেটে উপস্থাপিত করা হবে। পরবর্তী ক্যাবিনেট বা আগামী মাসের প্রথম সপ্তাহে হবে। ক্যাবিনেট পাস করে দিলে প্রজ্ঞাপন জারি হয়ে যাবে।

কিন্তু আগেতো বলা হয়েছিল মুক্তিযোদ্ধা কোটা রাখার বিষয়ে আদালতের পর্যবেক্ষণ ছিল, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা আইন বিশেষজ্ঞদের মতামত নিয়েছি। তারা বলেছেন যে, এটা গর্ভমেন্টের যেহেতু পলিসি ডিসিশন, এটা আদালতের রাইটস স্পর্শ করবে না, কোনো সমস্যা নেই।

ক্ষুদ্র নৃগোষ্ঠী ও প্রতিবন্ধীদের কোটার বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা ওটা যাচাই-বাছাই করে দেখে বলেছি যে, এখন কোটা নাহলেও চলতে পারে।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে তিনি জানান, সরকারি চাকরিতে বয়স বাড়ানোর ক্ষেত্রে কোনো সিদ্ধান্ত হয়নি।

বিডি২৪লাইভ/এসআর/এসএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: