পাসওয়ার্ড ভুলে গেলেও ফোন আনলক করবেন যেভাবে

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০১৮, ০৮:২৭ এএম

নিজেদের ফোনের তথ্যকে সুরক্ষিত রাখতে আমরা অনেকেই পাসওয়ার্ড ব্যবহার করে থাকি। কিন্তু অনেক সময় দেখায় যায় পাসওয়ার্ড মনে না রাখার কারণে অনেক বিড়ম্বনায় পড়তে হয়। আবার বেশি নিরাপত্তার জন্যে দেওয়া বড় পাসওয়ার্ড মনে রাখা বেশ কষ্টকর হয়ে ওঠে। অনেকে আবার বার বার ভুল প্যার্টান বা পাসওয়ার্ড দেওয়ার ফলে ফোনে তৈরি হয় সমস্যা। 

এসব সমস্যা থাকলেও প্রযুক্তি বিশেষজ্ঞরা বেশীরভাগ সময়ই তথ্য সুরক্ষিত রাখতে কঠিন পাসওয়ার্ড ব্যবহারের পরামর্শ দেন। আর সেখানেই তৈরি হয় সমস্যা। ভুলের যাওয়ার সম্ভবনা বাড়ে। কিন্তু এখন পাসওয়ার্ড ভুলে গেলেও সহজে ‘আনলক’ করতে পারবেন ফোনটিকে৷ চলুন জেনে নেই সেই পদ্ধতিটা-

যেভাবে Android Device Manager ব্যবহার করে আপনার লক হয়ে যাওয় ফোনকে আনলক করবেন? 

নিজের ফোন বা PC থেকে ওপেন করুন https://myaccount.google.com/find-your-phone-guide। এরপর ফোনের সঙ্গে লিঙ্ক থাকা গুগল অ্যাকাউন্টে লগ-ইন করুন। লগ-ইনের পর তালিকাতে থাকা ডিভাইসটিকে আনলক করার জন্য বেছে নিন।

‘Lock your phone’ অপশনটিকে সিলেক্ট করে নতুন একটি পাসওয়ার্ড দিন। যেটি রিপ্লেস করবে আপনার ফোনের পুরনো পিন, প্যার্টান অথবা পাসওয়ার্ডটিকে। এবার ক্লিক করুন ‘Lock’অপশনে। এরপর নতুন পাসওয়ার্ড ব্যবহার করে সেট করুন নতুন পিন অথবা প্যার্টানকে।

Android Device Manager ছাড়াও রইল ফোন আনলকের আরও একটি উপায়। Google Assistant সঠিকভাবে সেট করার পর একটি অপশন আসবে ‘Unlock with voice’। ফিচারটি কাজ করবে আগে থেকে রেকর্ড থাকা ভয়েসের উপর। স্মার্টফোন আনলক করতে ফিচারটি অন থাকাকালীন বলুন ‘Ok Google’। ব্যাস তাহলেই এক নিমেষে আপনার ফোন হয়ে যাবে আনলক।

বিডি২৪লাইভ/এসএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: