প্রচ্ছদ / রাজনীতি / বিস্তারিত

ঢাকা মহানগর নাট্যমঞ্চ

জাতীয় ঐক্যের সমাবেশে যা বললেন ড. কামাল

২২ সেপ্টেম্বর, ২০১৮ ১৭:০৮:০০

ছবিঃ সংগৃহীত

গণতন্ত্র, মত প্রকাশের স্বাধীনতা, ভোটের অধিকার প্রতিষ্ঠার জন্য জাতীয় ঐক্য প্রয়োজন বলে জানিয়েছেন গণফোরামের সভাপতি ও জাতীয় ঐক্য প্রক্রিয়ার চেয়ারম্যান ড. কামাল হোসেন। তিনি বলেছেন, জাতীয় ঐক্যের সুস্পষ্ট ঘোষণা দেয়ার জন্য তিনি সমাবেশে এসেছেন।

জাতীয় ঐক্য ঘোষণার লক্ষ্যে আজ শনিবার (২২ সেপ্টেম্বর) দুপুরের পর ঢাকা মহানগর নাট্যমঞ্চে শুরু হয়েছে জাতীয় ঐক্য প্রক্রিয়ার সমাবেশ।

ড. কামাল বলেন, ‘আজ বাংলাদেশের সব জনগণের মাঝে উদ্বেগ-উৎকন্ঠা। দেশের মানুষের জীবনের নিরাপত্তা নেই। মানুষ আজ সুশাসন দেখতে চায়। কার্যকর গণতন্ত্র চায়।’

দেশে হাজার কোটি টাকা দুর্নীতি হচ্ছে অভিযোগ করে ড. কামাল বলেন, ‘এই দুর্নীতি বন্ধ হলে দেশের জাতীয় অর্থনীতি শক্তিশালী হবে। বেকার সমস্যা সমাধান হবে।’

জাতীয় ঐক্যের গুরুত্বের কথা তুলে ধরে এই প্রবীণ রাজনীতিক ও আইনজ্ঞ বলেন, ‘জনগণ সব ক্ষমতার মালিক। জনগণের মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত হলে, জনগণের ক্ষমতা নিশ্চিত হবে। দেশের মানুষ আজ তাদের অধিকার থেকে বঞ্চিত। মত প্রকাশের স্বাধীনতা, ভোট প্রাদানের সু্যোগের জন্য ঐক্যবদ্ধ হওয়া দরকার। এ জন্য জাতীয় ঐক্যের সুস্পষ্ট ঘোষণা দেয়ার জন্য এখানে এসেছি।’

সমাবেশে বিএন‌পির চেয়ারপারসন বেগম খা‌লেদা জিয়ার মু‌ক্তি চাইলেন মাহমুদুর রহমা‌ন মান্না। তি‌নি ব‌লেন, খা‌লেদা জিয়াসহ সব রাজ‌নৈ‌তিক নেতাকর্মী‌দের মু‌ক্তি দি‌তে হ‌বে।

সমাবেশের শুরুতে স্লোগান ও বসার জায়গা সংকটে বিশৃঙ্খলা তৈরি হয়। অনুষ্ঠান পরিচালক বিশৃঙ্খলা নিয়ন্ত্রণে ব্যর্থ হলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর উঠে গিয়ে বলেন, আমরা জাতীয় ঐক্যের অনুষ্ঠানে অতিথি হয়ে এসেছি। স্লোগান বন্ধ করে সুশৃঙ্খলভাবে অবস্থান করে সহযোগিতা করবেন। পরে নেতাকর্মীরা শান্ত হন।

জাতীয় ঐক্য প্রক্রিয়ার সদস্য সচিব আ ব ম মোস্তফা আমিনের পরিচালনায় ও ড. কামাল হোসেনের সভাপতিত্বে মঞ্চে উপস্থিত রয়েছেন- বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ ও ড. আবদুল মঈন খান, ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী।

এছাড়া ব্যারিস্টার মঈনুল হোসেন, মুক্তিযোদ্ধা মোস্তফা মহসিন মন্টু, আওয়ামী লীগের সাবেক সংগঠনিক সম্পাদক সুলতান মোহাম্মদ মনসুর, গণফোরামের কার্যকরী সভাপতি সুব্রত চৌধুরী, জমিয়তে উলামায়ে ইসলামের আমির আল্লামা নূর হোসাইন কাসেমী প্রমুখ উপস্থিত রয়েছেন।

বিডি২৪লাইভ/ওয়াইএ

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: