এশিয়া কাপ নিয়ে যা বললেন মাশরাফি 

প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০১৮, ১২:৪৩ পিএম

এশিয়া কাপের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে বিশাল ব্যবধানে হারানোর পর, বাংলাদেশের চোখে ছিল টুর্নামেন্ট জয়ের স্বপ্ন কিন্তু পরের দুই ম্যাচে শোচনীয় পরাজয়ের পর, সেই স্বপ্ন এখন অনেকটাই ফিকে। তবে সামনের দুই ম্যাচ জিততে পারলে এখনও ফাইনাল খেলা সম্ভব। কিন্তু প্রশ্ন রয়েছে বেশ কিছু। 

এ ধরনের বড় প্ল্যাটফর্মে জয়ের জন্য যতটুকু মনোসংযোগ ও আত্মবিশ্বাস দরকার, ততটা কী টাইগাররা দেখাতে পেরেছে? দলের ব্যাটিং ব্যর্থতার গ্লানি কি সামনের দুই খেলায় মোচন করা সম্ভব হবে? নাকি আফগানিস্তান ও পাকিস্তানের শক্তিশালী বোলিং লাইন আপের কাছে আবারও দেখতে হবে ব্যাটিং ধস?

এমন খেললে আজই বিদায় নিশ্চিত হয়ে যাবে বাংলাদেশের। আবুধাবিতে আজ তাদের প্রতিপক্ষ সেই আফগানিস্তান। রশিদ-মুজিবদের বোলিংয়ের সামনে গ্রুপপর্বে যেমন ধুঁকেছে টাইগাররা, তাতে আশাবাদীদের কাতারে দাঁড়ানো তো মুশকিলই।

তবে মাশরাফি ওই নৈরাশ্যবাদীদের দলে নন। তার কাছে হিসেব খুবই সহজ। বাংলাদেশকে পরের দুই ম্যাচ জিততে হবে। একটি আফগানিস্তান, আরেকটি পাকিস্তানের বিপক্ষে। যে কাজটাকে অসম্ভব মনে করছেন না টাইগার অধিনায়ক।

ভারতের বিপক্ষে হারে হতাশ হলেও ঘুরে দাঁড়ানোর আত্মবিশ্বাস আছে মাশরাফির। তিনি বলেন, ‘হারটা খুবই হতাশাজনক। তবে আমরা টুর্নামেন্ট থেকে ছিটকে যাইনি। আমাদের আরও দুটি ম্যাচ বাকি আছে। ইতিবাচকতা খুঁজতে হবে, ভুল বের করতে হবে, ঘুরে দাঁড়াতে হবে শক্তভাবে।’

আফগানিস্তানের বিপক্ষে জয় পেলেই দল ফাইনালে যাওয়ার আত্মবিশ্বাসটা ফিরে পাবে বলে মনে করেন মাশরাফি। তার ভাষায়, ‘যদি আমরা আফগানিস্তানকে হারাতে পারি। তবে আমার বিশ্বাস, সুপার ফোরের পরের ম্যাচে পাকিস্তানকে হারানোর আত্মবিশ্বাস ও সুযোগ পাব আমরা।’

হ্যাঁ, এই বাংলাদেশ ঘুরে দাঁড়াতে জানে। ফাইনালে পা রাখতে মাত্র তো দুটি ম্যাচই জিততে হবে। এখনই হাল ছেড়ে দেয়ার সময় নয়। আর যে দলে মাশরাফির মতো অধিনায়ক আছে, সেই দল কি হাল ছেড়ে দিতে পারে!

বিডি২৪লাইভ/এসএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: