‘নগ্ন’ হয়ে ঘর পরিষ্কার করে যত টাকা পান এই নারী!

২৪ সেপ্টেম্বর, ২০১৮ ১০:৫৯:০০

ছবি : সংগৃহীত

‘নগ্ন’ হয়ে ঘর পরিষ্কার! এটা পড়ে নিশ্চয় অবাক হচ্ছেন। হবারই কথা। এমনটাই করে চলেছেন এক নারী। এখানেই শেষ নয়, ওই নারী ঘর পরিষ্কার যে টাকা আয় করেন তা শোনার পর অনেকেরই চোখ কপালে উঠবে।

এভাবে ঘর পরিষ্কার করে কত টাকা আয় করা যায় কারো ধারণা আছে? অথবা আপনি কি অনুমান করতে পারেন? আপনার বাড়িতে তো ঘর পরিষ্কার করার জন্য কর্মী নিয়োগ করেছেন। তবে তার মাসিক আয় তো আপনার জানাই আছে।

কিন্তু অস্ট্রেলিয়ার গোল্ড কোস্টের বাসিন্দা ২৮ বছর বয়সী এক নারী বাড়ির মেঝে এবং ঘরের জানালা পরিষ্কার করে মাসে প্রায় সাড়ে ৪ লাখ টাকা আয় করেন।

এক কন্যা সন্তানের জননী ওই নারী শুধু ঘর পরিষ্কার করেই এই পরিমাণ অর্থ উপার্জন করেন। এমনকি এই বিপুল পরিমাণ অর্থ উপার্জনের জন্য তাকে দিন-রাত ধরে পরিশ্রমও করতে হয় না। শুনে হয়তো হতভম্ব হবেন সারা সপ্তাহে মোট ১৬ ঘণ্টার কাজ করেন তিনি। তবে তিনি যেমন-তেমন পরিষ্কার করার নারী কর্মী নন।

তিনি একজন ‘ন্যাকেড ক্লিনার’। অস্ট্রেলিয়ার ওই নারী যখন ঘর পরিষ্কার করার কাজ করতে যান, তখন তার শরীর অনাবৃতই থাকে। তিনি তার কাজ করার কৌশল এবং প্রক্রিয়ার বিস্তারিত বিবরণও দিয়েছেন।

ওই নারী জানিয়েছেন, যখন থেকে তিনি কোনো পোশাক না পরে ঘর পরিষ্কার করার কাজ শুরু করেন, তখন থেকেই তার আয় বহুগুণ বেড়ে গেছে। আগের তুলনায় এখন অনেক কম সময় কাজ করেন বলেও জানান তিনি।

নিয়োগ প্রদানকারী কোম্পানির পক্ষ থেকে ওই নারীকে কাজে নিয়োগ দেয়ার আগে, বাড়ির মালিকদের কিছু নিয়ম জানিয়ে দেওয়া হয়। সেখানে নারীদের সঙ্গে কথা বলা এবং তাদের দূর থেকে দেখার অনুমতি দেয়া হয়। কিন্তু, নারীর শরীর স্পর্শ করার অনুমতি নেই।

জানা যায়, যে সমস্ত নারীরা এই ধরনের কাজ করেন, তাদের আশা খুব তাড়াতাড়ি এই পেশাকে মুখ্য ধারায় নিয়ে আসার প্রচেষ্টা শুরু হবে।

ওই নারীকে নিয়োগদানকারী কোম্পানি জানিয়েছে পোশাকহীন অবস্থায় কাজ করার পদ্ধতিটি বেশ অভিনব এবং আকর্ষর্ণীয়। প্রতিষ্ঠানটি বলছে, শুরুর দিকে এই পেশা নিয়ে বেশ কিছু সমস্যা ও বিবাদের মতো ঘটেছিল।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: