ম্যাচ সেরা হয়েও কৃতিত্ব অন্যকে দিলেন রিয়াদ

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০১৮, ১১:২৬ এএম

টানা দুই ম্যাচ হেরে প্রচণ্ড চাপে ছিলেন মাশরাফিরা। আফগানিস্তানের বিপক্ষে গতকালও খারাপ অবস্থায় ছিল বাংলাদেশ। ৮৭ রানে ৫ উইকেট পড়ে গিয়েছিল। তবে পঞ্চম উইকেটে ইমরুল ও মাহমুদউল্লাহ মিলে ১২৮ রান যোগ করে স্কোর নিয়ে যান ২৪৯ এ।

কিন্তু এই রান এক সময় নিরাপদ মনে হচ্ছিলো না। জয়ের জন্য শেষ পর্যন্ত সহজ সমীকরণ এসে যায় আফগানিস্তানের সামনে। শেষ ওভারে তাদের দরকার ছিল মাত্র ৮ রান। হাতে চার উইকেট। কিন্তু দুর্দান্ত বোলিং করে এক উইকেট নেওয়ার পাশাপাশি মাত্র ৪ রান দিয়ে দলকে নাটকীয় জয় উপহার দেন মুস্তাফিজ।

শেষ ওভারে কাটার বয়ের ম্যাজিকে দল জিতলেও পুরো ম্যাচে দারুণ অলরাউন্ড পারফরম্যান্স দেখান মাহমুদউল্লাহ রিয়াদ। ব্যাট হাতে ৮৯ বলে ৭২ রান করার পর একটি ভাইটাল উইকেট নিয়েছেন, দুর্দান্ত ক্যাচ ধরেছেন। জিতেছেন ম্যাচ সেরার পুরষ্কার।

নিজের এমন পারফরম্যান্স সত্বেও জয়ের আসল কৃতিত্ব দিলেন কাটার বয় মুস্তাফিজুর রহমানকে। ম্যাচ শেষে রিয়াদ বলেন, ‘লিটন আজ ভালো খেলেছে। দুটো রান আউট আমাদের বড় ক্ষতি করেছে। দ্রুত ৫ উইকেট পড়ে যায়। এরপর আমি ও ইমরুল ভালো পার্টনারশিপ গড়ি। কাজটা সহজ ছিল না। আবহাওয়া খুব গরম ছিল। আমি শুকিয়ে যাচ্ছিলাম। ইমরুল এই পজিশনে ব্যাট করে না। ও উপরের দিকে ব্যাট করে। ওর জন্যও কাজটা সহজ ছিল না। গত কয়েক দিন ওর উপর অনেক চাপ গেছে। তারপরেও সে অসাধারণ লড়াই করেছে। দারুণ ব্যাট করেছে। তবে আমি জয়ের আসল কৃতিত্ব দিতে চাই মুস্তাফিজকে। শেষ ওভারটা ও অসাধারণ করেছে।’

মাশরাফির প্রশংসা করে মাহমুদউল্লাহ বলেন, ‘খুব গুরুত্বপূর্ণ দুটি ব্রেক থ্রু করেছে। মাশরাফির দুই উইকেটে আমরা ম্যাচে ফিরি। তবে আমি পুরো দলকে কৃতিত্ব দিতে চাই। এটা ছিল দলগত প্রচেষ্টার ফল। হ্যাঁ, শান্ত আজও ভালো করতে পারেনি। কিন্তু ওর সময় দরকার।’

আফগানিস্তানকে হারানোর পর এখন ফাইনালের স্বপ্ন দেখছে বাংলাদেশ। ২৬ তারিখ পাকিস্তানকে হারাতে পারলে ভারতের সঙ্গে ফাইনাল খেলবে মাশরাফির দল। আবুধাবি পাকিস্তানের হোম গ্রাউন্ডের একটি। এই পাকিস্তানকে হারানো সহজ হবে না মনে করলেও, কাজটা আবার অসম্ভবও ভাবছেন না রিয়াদ।

বলছিলেন, ‘আমাদের হাতে দুটো দিন সময় আছে। এটা ভালো ব্যাপার। আমাদের ভুলগুলো, দুর্বল দিকগুলো এ সময় আলোচনা করে শুধরানোর সুযোগ পাব। ম্যাচটা সহজ না হলেও জয় অসম্ভবও নয়। আমরা ওই ম্যাচটার জন্য অপেক্ষা করছি।’

বিডি২৪লাইভ/ওয়াইএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: