‘জগাখিচুড়ির’ জাতীয় ঐক্য টিকবে না

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০১৮, ০১:৪২ পিএম

ড. কামাল হোসেন ও সাবেক রাষ্ট্রপতি একিউএম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বের নির্বাচনকালীন নির্দলীয় সরকার গঠনসহ বিভিন্ন দাবিতে আন্দোলনে গড়ে ওঠা ‘বৃহত্তর জাতীয় ঐক্যকে’ জগাখিচুড়ি মার্কা ঐক্য বলেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। একইসঙ্গে এমন ঐক্য বেশিদিন টিকবে না বলেও মনে করেন তিনি।

আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে তৃতীয় দফা সাংগঠনিক সফরে সড়কপথে ঢাকা থেকে কক্সবাজার নির্বাচনী যাত্রা করছেন ওবায়দুল কাদের। গত শনিবার (২২ সেপ্টেম্বর) সকাল সাড়ে আটটায় আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির কার্যালয় থেকে তার নেতৃত্বে একটি প্রতিনিধি দল রওয়ানা করে। পথে তারা বিভিন্ন স্থানে সমাবেশ করেন।

নির্বাচনী সফরের তৃতীয় দিন সোমবার (২৪ সেপ্টেম্বর) ওবায়দুল কাদেরের নেতৃত্বের প্রতিনিধি দলটি চট্টগ্রাম থেকে কক্সবাজারে পৌঁছান। আজ সকালের দিকে কলাতলী সৈকতের পাশে পুষ্পদম রেস্টুরেন্ট পরিদর্শন শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সেতুমন্ত্রী।

নির্বাচন ঘিরে ক্ষমতাসীন দলের সড়ক যাত্রার বিষয়ে বিএনপি নেতারা সম্প্রতি বলেছেন, ট্রেনযাত্রায় ব্যর্থ হয়ে এখন রোডমার্চ করছে আওয়ামী লীগ।

এমন বক্তব্যের জবাবে কাদের বলেন, ‘হতাশা থেকে বিএনপির নেতারা এমন বক্তব্য দিচ্ছেন। আওয়ামী লীগের সড়ক যাত্রায় অচিন্তনীয় অবিশ্বাস্য জনস্রোত দেখে বিএনপির জ্বালা শুরু হয়ে গেছে। বিএনপির কোন সমাবেশে এত জনসমাগম হয়নি। তাই তারা অন্তর্জ্বালা-হতাশা থেকে আবোল-তাবোল বকছে।’

নির্বাচনকালীন নির্দলীয় সরকার গঠনসহ বিভিন্ন দাবিতে আন্দোলনে গড়ে ওঠা ‘বৃহত্তর জাতীয় ঐক্য’ প্রসঙ্গে তিনি বলেন, ‘এমন জগাখিচুড়ি মার্কা ঐক্য টিকবে বলে আমার বিশ্বাস হয় না।’

এর আগে এই ঐক্য সম্পর্কে কাদের বলেছিলেন, ‘দেশের সবচেয়ে জনপ্রিয় দল আওয়ামী লীগকে বাদ দিয়ে কোনো জাতীয় ঐক্য হয় না। যেটা হয়েছে, সেটা ‘জাতীয়তাবাদী সাম্প্রদায়িক ঐক্য’।

প্রথম দিকে এই ঐক্যে ড. কামালের নেতৃত্বাধীন ‘জাতীয় ঐক্য প্রক্রিয়া’ ও ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন ‘যুক্তফ্রন্ট’ ভুক্ত বিভিন্ন দলকে দেখা গেলেও সম্প্রতি এক অনুষ্ঠানে বিএনপির শীর্ষ নেতৃত্বকেও দেখা যায়।

বিডি২৪লাইভ/ওয়াইএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: