জমে উঠেছে নাটক পাড়া

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০১৮, ০৩:৪১ পিএম

আসছে ২৮ সেপ্টেম্বর শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে টিভি নাট্য পরিচালকদের সংগঠন ডিরেক্টরস গিল্ডের নির্বাচন। আর নির্বাচনকে কেন্দ্র করেই জমে উঠেছে নাটক পাড়া। বিশেষ করে বাংলাদেশ শিল্পকলা একাডেমি চত্বর ও মগবাজার মুক্তিযোদ্ধা গলিতে প্রতিদিন বিকাল থেকে একত্রিত হচ্ছেন নাট্যাঙ্গনের লোকজন। সমগ্র এলাকা জুড়েই যেন চলছে জমজমাট সে আয়োজন।

এবার দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে এ নির্বাচন। জানা যায়, ভোটগ্রহণ চলবে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত। তবে ভোটের দিন ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে বাড়ছে প্রার্থীদের প্রচার প্রচারণা আর ভোটারদের মধ্যে বাড়ছে আগ্রহ ও উত্তেজনা। এবারও ডিরেক্টরস গিল্ডের ২০ সদস্যের কার্যকরী কমিটির নির্বাচন অনুষ্ঠিত হবে। 

প্রধান নির্বাচন কমিশনার বিশিষ্ট চলচ্চিত্র ব্যক্তিত্ব আমজাদ হোসেনের সভাপতিত্বে ও নির্বাচন কমিশনারের দায়িত্বরত নাট্য ব্যক্তিত্ব মামুনুর রশীদ ও নির্মাতা কাওসার চৌধুরীর নেতৃত্বে দ্বি-বার্ষিক নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। 

এবারের নির্বাচনে সভাপতি পদে লড়ছেন অভিনেতা-নাট্যনির্মাতা সালাহউদ্দিন লাভলু ও সৈয়দ আওলাদ। সাধারণ সম্পাদক পদে লড়ছেন মুহাম্মদ মোস্তফা কামাল রাজ, এসএ হক অলীক ও এসএম কামরুজ্জামান সাগর। সহ-সভাপতি পদে প্রার্থী হচ্ছেন- এ্যালবার্ট খান, কচি খন্দকার, চয়নিকা চৌধুরী, জামাল উদ্দিন জামাল, শহীদ রায়হান, সকাল আহমেদ ও বদরুল আলম সৌদ। যুগ্ম সাধারণ সম্পাদক পদে নির্বাচন করবেন ফরিদুল হাসান, নোমান রবিন, হৃদি হক ও ওহামেদ হাসান নোমান। অর্থ সম্পাদক পদে লড়ছেন ফিরোজ খান ও মো: সাজ্জাদ হোসেন সনি।

সাংগঠনিক সম্পাদক প্রার্থী হচ্ছেন তুহিন হোসেন, দ্বীন মোহাম্মদ মন্টু ও রিয়াজুল রিজু। প্রচার সম্পাদক পদে লড়ছেন, ফয়েজ আহম্মেদ রেজা ও রাকিবুল ইসলাম চৌধুরী। এছাড়াও কার্যনির্বাহী পরিষদের এবারের প্রার্থী হয়েছেন মোট ২৯ জন।

তবে প্রার্থীতায় সমর্থন যাদেরই থাক সকলের প্রত্যাশা একটি সুষ্ঠু নির্বাচনের। নির্মাতাদের অনেকেই বলছেন, যেকোনো প্রতিষ্ঠান চালাতেই যোগ্য নেতৃত্বের প্রয়োজন। এমনিতেই দেশের নাটক অঙ্গন এখন নানামুখী সমস্যায় জর্জরিত। তাই নির্বাচনে জয়ীদের হাত দরে সেই সমস্যাগুলোর সমাধান হবে সুন্দরভাবে, তাদের পরিচালনায় সকলের মধ্যে সম্পর্কের উন্নয়নের পাশাপাশি একতা ও শৃঙ্খলা ফিরে আসবে। তাই দেশের নাটককে সামনে এগিয়ে নিতে যোগ্য ব্যক্তিদের খুঁজতে সবার চোখ এখন ডিরেক্টরস গিল্ডের নির্বাচনের দিকে।

বিডি২৪লাইভ/এএ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: