কলেজ ছাত্র গৌতম হত্যায় চার জনের ফাঁসি 

প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০১৮, ০৪:৩০ পিএম

সাতক্ষীরার কলেজ ছাত্র গৌতম হত্যা মামলায় চার জনকে ফাঁসির আদেশ প্রদান করেছে বিচারিক আদালত। বুধবার (২৬ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১২ টার দিকে সাতক্ষীরা জেলা ও দায়রা জজ সাদিকুল ইসলাম তালুকদার এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার সময়ে ৬ জন আসামিকে খালাস দিয়েছে আদালত।

ফাঁসির আদেশপ্রাপ্তরা হলেন, সাতক্ষীরার দেবহাটা উপজেলার ভাড়খালি গ্রামের আব্দুল করিম মোড়লের ছেলে শাহাদাৎ হোসেন, মহাদেবনগর গ্রামের রেজাউল শেখের ছেলে সাজু শেখ ও নাজমুল হোসেন, বহেরা গ্রামের আব্দুল আলিমের ছেলে আলী আহম্মেদ শাওন।

মামলার বিবরণে জানা যায়, ২০১৬ সালের ১৩ ডিসেম্বর রাত সাড়ে ৮টার দিকে ১০ লাখ টাকা মুক্তিপণের দাবিতে সদর উপজেলার ঘোনা ইউনিয়নের মহাদেবনগর গ্রামের গনেশ সরকারের ছেলে কলেজ ছাত্র গৌতম সরকারকে মোবাইল ফোনে ডেকে নিয়ে হত্যা করা হয়।

হত্যার আগে তার গালের মধ্যে গুলের কৌটা ঢুকিয়ে মুখে টেপ লাগিয়ে দেওয়া হয়। পরে লাশের বিভিন্ন স্থানে দড়ি দিয়ে ১২টি ইট ঝুলিয়ে পার্শ্ববর্তী মোকলেছুর রহমানের পুকুরে বাঁশের সঙ্গে বেঁধে ডুবিয়ে দেওয়া হয়।

এ ঘটনায় নিহতের পিতা গনেশ সরকার বাদী হয়ে আলী আহম্মেদ শাওন, শাহাদাৎ হোসেন, সাজু শেখ, নাজমুল হোসেন, মুহসিন আলী ও কবিরুল ইসলাম মিঠুর নামে ২০১৬ সালের ১৬ ডিসেম্বর থানায় হত্যা মামলা দায়ের করেন। আসামিদের স্বীকারোক্তি অনুযায়ী পরদিন ওমর ফারুক, নূর আহম্মেদ মুক্ত ও জামসেদের নাম
উল্লেখ করে থানায় একটি সম্পূরক অভিযোগ দায়ের করা হয়। নাজমুল, শাহাদাৎ ও সাজু শেখ আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রদান করে। এ ঘটনায় পুলিশ সাজু শেখের মা ফিরোজা খাতুনকে গ্রেফতার করে। ওই বছরের ২৯ ডিসেম্বর সম্পূরক অভিযোগটি আদালতে পাঠানো হয়।

সদর থানার উপপরিদর্শক আসাদুজ্জামানের কাছ থেকে মামলাটির তদন্তভার ২০১৭ সালের ৫ জানুয়ারি ডিবি পুলিশের উপপরিদর্শক আশরাফুল ইসলামের কাছে ন্যস্ত করা হয়। পরে একই বছরের ১৮ এপ্রিল উপরিউক্ত ১০ আসামির নামে আদালতে অভিযোগ পত্র দাখিল করেন তিনি। ২০১৮ সালের পহেলা মার্চ আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগ গঠন করা হয়।

এ মামলায় সাক্ষ্য গ্রহণ শেষে উল্লিখিত চার আসামির বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় আদালত তাদেরকে ফাঁসির আদেশ দেন। এছাড়া বাকী ছয় আসামিকে খালাস দেওয়া হয়েছে।

রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাডভোকেট তপন কুমার দাস জানান, দীর্ঘদিন মামালা পরিচালনার পর আদালত আজ রায় ঘোষণা করেছে। রায় ঘোষণার সময় ফাঁসির দণ্ডপ্রাপ্ত শাহাদাৎ হোসেন ও নাজমুল হোসেন আদালতে উপস্থিত ছিলেন। আলী আহম্মেদ শাওন ও সাজু শেখ পলাতক রয়েছেন। তাছাড়া ৬ জন আসামিকে খালাস প্রদান করেছে আদালত।

বিডি২৪লাইভ/এমকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: