পিরিয়ড কী? সন্তানদের সঙ্গে খোলামেলা কথা বলুন

প্রকাশিত: ০৮ অক্টোবর ২০১৮, ১০:২৮ পিএম

প্রতিটি নারীর জন্য পিরিয়ড বা মাসিক খুবই সাধারণ একটি শারীরবৃত্তীয় প্রক্রিয়া। প্রতি মাসে সঠিক সময়ে মাসিক শুরু হওয়ার মাধ্যমে নারীর শারীরিক সুস্থতাও নিশ্চিত হয়। সন্তান ছেলে হোক বা মেয়ে, তাকে পিরিয়ড-সংক্রান্ত সঠিক তথ্য জানানো জরুরি। তবে আমাদের দেশে বেশির ভাগ ক্ষেত্রে দেয়া যায়, পিরিয়ড নিয়ে কথা বলতে নিষেধ করেন প্রাপ্তবয়স্করা। যা একদমই উচিত না।

চলুন জেনে নেই পিরিয়ড নিয়ে কেন সন্তানের সঙ্গে খোলামেলা আলোচনা করবেন।

* বয়ঃসন্ধির সময়ে সন্তানের শরীরে অনেক পরিবর্তন আসে, এসব বিষয়ে জানা না থাকলে সে বিভ্রান্ত ও ভীত হতে পারে। সন্তান প্রশ্ন করার আগেই তার সঙ্গে কথা বলুন। সন্তান ছোট বলে কোনো তথ্য লুকাবেন না বা মিথ্যা বলবেন না। শুধু পিরিয়ড নয়, বয়ঃসন্ধির অন্যান্য ব্যাপারেও কথা বলুন।

* বেশির ভাগ কন্যাশিশুর পিরিয়ড শুরু হয় ১২ বছর বয়সে হওয়ার কথা থাকলেও অনেকের ৮ বছর বয়সেও শুরু হতে পারে। এ সময় বয়সের কারণে সন্তানকে ছোট ভাববেন না। তাকে নিজের শরীর ও এর পরিবর্তন সম্পর্কে জানা জরুরি।

* পিরিয়ডের বিষয়ে একবারের বেশি কথা বলা যাবে না এমন নয়। প্রয়োজনে একাধিকবার আলোচনা করা যেতে পারে। সন্তানকেও উৎসাহ দিন যেন তার কোনো প্রশ্ন থাকলে আপনাকে জিজ্ঞেস করে। এর ফলে সন্তান কোনো সমস্যায় পড়লেও আপনাকেই আগে জানাবে।

* মনে রাখবেন পিরিয়ড একটি স্বাভাবিক শারীরিক প্রক্রিয়া। পিরিয়ড নিয়ে এত লুকোচুরি না করাই ভালো। স্যানিটারি প্যাড বা ট্যাম্পন তাদের সামনে থেকে লুকানোর পরিবর্তে তাকে দেখতে দিন এবং প্রশ্ন করতে দিন। টিভিতে এ সংক্রান্ত বিজ্ঞাপন এলে তা চট করে সরিয়ে ফেলবেন না।

* শুধুমাত্র আলোচনা নয়, পিরিয়ডের জন্য ব্যবহৃত বিভিন্ন উপাদান যেমন প্যাড, লাইনার, ট্যাম্পন, মেনস্ট্রুয়াল কাপ এসব সন্তানকে দেখান এবং তা কী করে ব্যবহার করতে হয় শিখিয়ে দিন। এর জন্য পানি ও ফুড কালারিং ব্যবহার করতে পারেন।

মনে রাখবেন সন্তান আপনার। তাই তার দেখভালের দায়িত্ব আপনার। সন্তান আলোকিত মানুষ হোক সব বাবা-মা তা চান। তাই সন্তানের বন্ধু হোন। আপনি শপিংমলে স্যানিটারি ন্যাপকিন আছে এমন একটি জায়গা দিয়ে যাওয়ার সময় সন্তানের সঙ্গে হালকাভাবে এ বিষয়ে কথা শুরু করতে পারেন। বা টিভিতে বিজ্ঞাপন দেখাচ্ছে এমন সময়ে তাকে পিরিয়ড সম্পর্কিত তথ্য দিতে পারেন।


বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: