মৃত্যুর ১৫ দিন আগে নিজের কবরের স্থান দেখিয়ে যা বলেছিলেন বাচ্চু

প্রকাশিত: ২০ অক্টোবর ২০১৮, ০৬:৩১ পিএম

অগণিত শ্রোতা-ভক্ত ও স্বজনদের বিনম্র ভালোবাসায় সিক্ত হয়েছে উপমহাদেশের মাস্টার-গিটারিস্ট ও কিংবদন্তি সঙ্গীতশিল্পী আইয়ুব বাচ্চুর মরদেহ। বাংলাদেশের ব্যান্ড সঙ্গীতের এই পথিকৃৎ-এর শেষ জানাজা অনুষ্ঠিত হয়েছে তার জন্মস্থান চট্টগ্রামের দামপাড়া জমিয়াতুল ফালাহ মসজিদ প্রাঙ্গণে।

শনিবার (২০ অক্টোবর) বাদ আসর চট্টগ্রাম জমিয়াতুল ফালাহ মসজিদ মাঠে হাজার হাজার মানুষের ঢলে আইয়ুব বাচ্চুর শেষ জানাজা অনুষ্ঠিত হয়। এরপর মায়ের কবরের পাশের কবরে আইয়ুব বাচ্চুর দাফন সম্পন্ন হয়।

আইয়ুব বাচ্চুর শেষ জানাজায় ইমামতি করেন জমিয়াতুল ফালাহ মসজিদের খতিব অধ্যক্ষ মাওলানা সৈয়দ আবু তালেব মোঃ আলাউদ্দিন। জানাজায় উপস্থিত ছিলেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার আব্দুল মান্নান, পুলিশ কমিশনার মাহবুবুর রহমান, নগর আওয়ামী লীগের সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম, নগর বিএনপির সভাপতি ও সাধারণ সম্পাদক, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান ও যুবলীগের আহবায়ক মহিউদ্দিন বাচ্চু। জানাজায় আইয়ুব বাচ্চুর পিতা মোহাম্মদ ইছহাকও অংশ নেন।

মৃত্যর ১৫ দিন আগেও আইয়ুব বাচ্চু চট্টগ্রামে গিয়েছিলেন অনুষ্ঠান করতে। সেখানে মায়ের কবর জিয়ারত করতে গিয়ে নিজের কবরের স্থান দেখিয়ে দেন এলআরবি ব্যান্ডের প্রতিষ্ঠাতা।

আইয়ুব বাচ্চুর মামা আব্দুল আলীম লোহানী বলেন, ‘গত ৩ অক্টোবর (বুধবার) মায়ের কবর জিয়ারত করতে এসে কবরস্থানের তত্ত্বাবধায়ক জাফরকে বলেছিল, জাফর আমার যদি কিছু হয়ে যায় তাহলে আমার মায়ের পাশে আমাকে কবর দিবা।’

চৈতন্য গলি কবরস্থানের মতোয়ালী হাফেজ গোলাম রহমান বলেন, ‘আইয়ুব বাচ্চু চট্টগ্রামে এলে মায়ের কবর জিয়ারত করতে এখানে আসতেন। তার ইচ্ছায় আজ এখানে তার দাফন করা হয়েছে।’

উল্লেখ্য, আইয়ুব বাচ্চু বৃহস্পতিবার (১৮ অক্টোবর) সকালে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৬ বছর। স্কয়ার হাসপাতালের চিকিৎসক মির্জা নাজিম গণমাধ্যমকে জানান, সকাল (বৃহস্পতিবার) সোয়া নয়টার দিকে আইয়ুব বাচ্চুকে হাসপাতালে আনা হয়। হাসপাতালে আনার আগেই তাঁর মৃত্যু হয়।

আইয়ুব বাচ্চু তার জীবনের সর্বশেস কনসার্টটি করেন রংপুরে। কথা ছিল শুক্রবার (১৯ অক্টোবর) রাজশাহী যাবে কনসার্টে কিন্তু তার আগে নিজেই চলে গেলেন না ফেরার দেশে। রাজশাহীর শো নিয়ে সংগীতশিল্পী কৌশিক হোসেন তাপসকে আইয়ুব বাচ্চু বলেছিলেন, ‘উড়িয়ে দেব, তাপস।’

বিডি২৪লাইভ/আরআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: