গোপন কষ্ট মেয়েদের থেকে পুরুষরাই বেশি লুকিয়ে রাখেন!

প্রকাশিত: ২১ অক্টোবর ২০১৮, ০২:৫৮ পিএম

মেয়েদের থেকে পুরুষরা তাদের মনের গোপন কষ্টগুলো বেশি লুকিয়ে রাখতে পছন্দ করেন।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া ইউনিভার্সিটির মনোস্তত্ত্ববিদ বিভাগের গবেষকগণ এবং  হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বেশ কিছু গবেষক যৌথ প্রচেষ্টায় একটি গবেষণার পর এই সিদ্ধান্তে পৌঁছেছেন।

তারা মোট ১১টি পর্যায় সমীক্ষা এবং গবেষণা পরিচালনা করে এই তথ্য পেয়েছেন বলে জানা যায়।

এই গবেষণা থেকে যে তথ্য পাওয়া গেছে তা হলো- মনের দুঃখ শেয়ার করার পরিবর্তে বেশিরভাগ সময় পুরুষরা তা নিজেদের মধ্যেই আবদ্ধ রাখতে চেষ্টা করেন।

মনস্তত্ত্ব বিভাগের গবেষকরা এই বিষয়ে জানিয়েছেন, এই গবেষণা থেকে পুরুষ মনস্তত্ত্ব সম্পর্কে বেশ কিছু নতুন তথ্য তাদের সামনে এসেছে।

এই সমীক্ষা নেয়া হয়েছে- ১৮ থেকে ৭৭ বছর বয়সী পুরুষদের মধ্যে। এই সমীক্ষা থেকে জানা গিয়েছে বেশির ভাগ পুরুষরা দুঃখ নিয়ে খুব বেশু ভাবনা চিন্তা করেন না এবং এটি যে শেয়ার করা যায় সেই নিয়ে খুব বেশি আমলও দেন না। এমনকি নিজের খুব কাছের মানুষের কাছ থেকেও তারা এই সংক্রান্ত বিষয় গোপন করে যান। 

গবেষনা থেকে জান গেছে, এই সমস্যাগুলি এড়ানোর জন্য পুরুষরা বাইরের জগত বা অন্য ধ্রনের কাজের সঙ্গে নিজেদের যুক্ত করে রাখেন। কিন্তু, সর্বদা এর ফল ভাল হয় না বরং এই কারণে পুরুষদের মধ্যে মানসিক সমস্যা ক্রমাগত বাড়তে দেখা যাচ্ছে এমনটাই জানা গেছে ওই সমীক্ষায়।

নিজেদের সমস্যার কথা শেয়ার না করার ফলে তা কোনো না কোনো এক সময়ে মাথার মধ্যে চেপে বসে এবং সমস্যাটি সমাধানের আপ্রাণ চেষ্টা করে বিফল হলে তা মানসিক ভারসাম্যের পরিবর্তন ঘটায়। এছাড়াও সমস্যার হাত থেকে নিস্কৃতি পাওয়ার জন্য পুরুষতা অনেক সময় অপরাধপ্রবণ কাজের দিকে এগিয়ে যায় এবং অনেক সময় পরিস্থিরি আত্মহনন পর্যন্ত চলে যায়।

এ বিষয়ে গবেষক ও মনস্তত্ববিদদের মত নিজের যেকোন সমস্যা কাছের মানুষের সঙ্গে খোলাখুলি ভাবে আলোচনা করুন।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: