৮৮ হাজার সন্ত্রাসীকে হত্যা

প্রকাশিত: ২১ অক্টোবর ২০১৮, ০৪:০৩ পিএম

২০১৫ সালে সিরিয়া যুদ্ধে যোগ দেয়ার পর প্রায় ৮৮,০০০ সন্ত্রাসীকে হত্যা করেছে রাশিয়া। দেশটির প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শইগু এক বক্তব্য প্রদানকালে এ তথ্য জানিয়েছেন।

সম্প্রতি সিঙ্গাপুরে অনুষ্ঠিত হওয়া এক সম্মেলনে তিনি বলেন, রাশিয়া অভিযান পরিচালনার পর থেকে এখন পর্যন্ত ৮৭,৫০০ এরও বেশি সন্ত্রাসী নিহত হয়েছে। এছাড়াও রুশ সেনারা ১৪১১ টি সন্ত্রাসী ঘাঁটি ধ্বংস করেছে ও সিরিয়ার ৯৫ শতাংশ অঞ্চল সন্ত্রাসীমুক্ত করেছে।

সম্মেলনে তিনি দাবি করেন, সিরিয়ার বিদ্রোহীদের বেশিরভাগই এখন নিশ্চিহ্ন হয়ে গেছে। যুদ্ধে রাশিয়া চল্লিশ হাজারেরও অধিক বোম্বিং মিশন পরিচালনা করেছে। এতে সন্ত্রাসীদের ১ লাখ ২০ হাজারেরও অধিক অবস্থানকে টার্গেট করা হয়েছে, ধ্বংস করে দেয়া হয়েছে তাদের সকল স্থাপনা ও অস্ত্রাগার।

গত ৭ বছর ধরে চলা সিরিয়া যুদ্ধে কমপক্ষে ৩ লাখ ৬৫ হাজার মানুষ নিহত হয়েছেন। ২০১৫ সালের সেপ্টেম্বরে রাশিয়া প্রথম বিমান হামলা চালায় সিরিয়ায়।

সিরিয়া অভিযানে এ পর্যন্ত রাশিয়ার ৬৩ হাজার ১২ জন সেনা অংশ নিয়েছে। এর মধ্যে ২৫ হাজার ৭৩৮ জন র‌্যাংকধারী অফিসার, ৪৩৪ জন জেনারেল এবং ৪,৩৪৯ জন আর্টিলারি ও রকেট বিশেষজ্ঞ।

বিডি২৪লাইভ/এসএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: