সম্পাদনা: হৃদয় আলম

ডেস্ক কন্ট্রিবিউটর

রাশিয়ার সঙ্গে চুক্তি বাতিল করবে যুক্তরাষ্ট্র

২১ অক্টোবর, ২০১৮ ১৮:১৮:০০

ছবি : ইন্টারনেট থেকে

রাশিয়ার সঙ্গে ঠান্ডা যুদ্ধের সময় করা পরমাণু চুক্তি থেকে নিজেদের সরিয়ে আনবে যুক্তরাষ্ট্র। এমনটাই জানিয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার (২০ অক্টোবর) নেভাডা রাজ্যে এলকো শহরে মধ্যবর্তী নির্বাচনের প্রচারণা সমাবেশ শেষে এ কথা জানান ট্রাম্প।

এ বিষয়ে ট্রাম্প বলেন, ‘(রাশিয়া) বহু বছর ধরে করছে। আমি বুঝতে পারছি না, প্রেসিডেন্ট ওবামা কেন এ বিষয়ে আওয়াজ তোলেননি বা চুক্তি থেকে সরে আসেননি। আমরা তাদের চুক্তির শর্ত এভাবে ভঙ্গ করে যেতে দিতে পারি না। তাই চুক্তি থেকে সরে এসে আমরাও পরমাণু অস্ত্র তৈরি করব।’

সরাসরি না বললেও ট্রাম্প ইঙ্গিত দিয়েছেন যে, যেহেতু রাশিয়া ও চীন নতুন পরমাণু চুক্তি করার সিদ্ধান্ত নিয়েছে, তাই যুক্তরাষ্ট্রও বিষয়টি নিয়ে নতুন করে ভাববে।

তিনি বলেন, ‘যতক্ষণ পর্যন্ত রাশিয়া ও চীন আমাদের কাছে আসে এবং বলে যে, আসুন সুবুদ্ধির পরিচয় দেই এবং কেউই আমরা পরমাণু অস্ত্র তৈরি না করি, আমরা আমাদের অস্ত্র বানিয়ে যাবো। রাশিয়াও বানিয়ে যাবে, চীনও বানিয়ে যাবে আর আমরা চুক্তি মেনে যাব, তা তো হয় না,’ বলেন মার্কিন প্রেসিডেন্ট।

১৯৮৭ সালে ঠান্ডা যুদ্ধের সময় চীন ও রাশিয়া এই ঐতিহাসিক চুক্তি করে। চুক্তিতে সই করেন দুই দেশের দুই নেতা রোনাল্ড রিগান ও মিখাইল গর্বাচেভ। চুক্তি অনুযায়ী, দুই দেশের কেউই স্থল থেকে পরিচালিত ৫শ' থেকে সাড়ে ৫ হাজার কিলোমিটার (৩০০ থেকে ৩,৪০০ মাইল) দূরত্বে আঘাত হানতে পারে এমন ক্রুজ মিসাইল ব্যবহার, তৈরি ও পরীক্ষা না করার বিষয়ে একমত হয়। চুক্তির পর দুই দেশ মিলিয়ে কমপক্ষে ২ হাজার ৬শ' মিসাইল নষ্ট করে।

এদিকে, ওয়াশিংটনের এমন মন্তব্যের জবাব দিয়েছে মস্কো। তারা বলছে, যুক্তরাষ্ট্র নিজেদের বিশ্বের একমাত্র সুপারপাওয়ার হিসেবে দেখতে চায় বলেই চুক্তি থেকে সরে আসতে চাচ্ছে।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: