ইস্তাম্বুলের রাস্তায় হাটছেন খাশোগি? (ভিডিও)

২২ অক্টোবর, ২০১৮ ১৯:৫১:০০

সৌদি দূতাবাসে ঢুকছেন সাংবাদিক খাশোগি (বামে) ও তুরস্কের রাস্তায় হাটছেন নকল খাশোগি। ছবি: ভিডিও থেকে নেয়া।

সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের ঘটনায় সৌদি কর্তৃপক্ষ শুক্রবার (১৯ অক্টোবর) স্বীকারোক্তি দেয়। তারা দাবি করে, গোয়েন্দা স্কোয়াডের সদস্যদের সঙ্গে ধস্তাধস্তির একপর্যায়ে তিনি নিহত হন। সৌদি আরব বলছে, কর্তৃপক্ষের নির্দেশনা ছাড়াই ১৫ সদস্যের গোয়েন্দা স্কোয়াড নীতিবর্জিত অবস্থান থেকে খাশোগিকে খুন করেছেন।

ফক্স নিউজকে দেওয়া সাক্ষাৎকারে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবেইর দাবি করেছেন, ওই গোয়েন্দা সদস্যরা ‘ভুলবশত’ খাশোগিকে খুন করার পাশাপাশি ঘটনাটি আড়াল করতে চেয়েছেন।

হত্যাকাণ্ডের সঙ্গে সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমানের সংশ্লিষ্টতার অভিযোগ নাকচ করে দিয়েছেন তিনি। বলেছেন, জামাল খাশোগিকে হত্যার ঘটনায় দায়ীদের সাজা দিতে সৌদি আরব বদ্ধপরিকর।

কিন্তু এর পর কদিন না যেতেই আবার ‘নতুন তথ্য’ দিলেন দেশটির এক শীর্ষ কর্মকর্তা।

১৫ কর্মকর্তাকে সৌদি আরব থেকে ইস্তাম্বুলে পাঠানো, খাশোগিকে কনস্যুলেটের ভেতরে ভয়ভীতি দেখানো, অপহরণ করা হয় এবং শেষে প্রতিরোধের মুখে টুকরো টুকরো করে কাটার বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে রয়টার্স নতুন তথ্য দিয়েছেন ওই কর্মকর্তা।

সৌদি কর্মকর্তা বলেন, কনস্যুলেটের মধ্যেই খাশোগিকে হত্যা করা হয় এবং হত্যার পর খাশোগির পোশাক পরে এক কর্মকর্তা কনস্যুলেট থেকে বেরিয়ে গিয়েছিল। জামাল খাসোগি কনস্যুলেট থেকে বেরিয়ে গেছেন এটা প্রমাণ করতেই এ কৌশল নেয়া হয়।

সৌদির ওই কর্মকর্তা জানান, রাজপরিবারের সাবেক এই উপদেষ্টাকে রিয়াদে ফিরিয়ে নিতে চেয়েছিল সরকার। এজন্য ১৫ সদস্যের একটি দলকে ইস্তাম্বুলে পাঠানো হয়।

এছাড়া তুরস্কে সৌদি দূতাবাসে নিহত সাংবাদিক জামাল খাশোগির পোশাক পরে ইস্তাম্বুলের রাস্তায় হেঁটে যাচ্ছেন এমন এক ব্যক্তির সন্ধান পেয়েছে তুর্কি নিরাপত্তা বাহিনী। খাশোগিকে হত্যার পর তার পোশাক পরে ওই ব্যক্তি দূতাবাস থেকে বেরিয়ে ইস্তাম্বুলের রাস্তায় হাঁটছেন এমন দৃশ্য ধরা পড়েছে সিসি ক্যামেরায়।

খবরে বলা হয়েছে, ভিডিওতে ওই ব্যক্তিকে দেখা যাচ্ছে নিহত সাংবাদিক জামাল খাশোগির পোশাক পরে হেঁটে যাচ্ছেন। তার নকল দাড়ি ও খশোগির চশমার মতো চশমা পরা রয়েছে। নতুন এই ভিডিওটি খাশোগি হত্যাকাণ্ড নিয়ে তদন্তের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করছে তুর্কি নিরাপত্তা বাহিনী। ইস্তাম্বুলের ফাতিহ বিভাগের ব্লু মসজিদের পাশে ওই ফুটেজ ধরা পড়ে।

তুর্কি নিরাপত্তা বাহিনী জানিয়েছে, যে ব্যক্তি খাশোগির পোশাক পরে রাস্তায় হাঁটছেন তার নাম মুস্তফা আল-মাদানি। সৌদি থেকে যে ১৫ সদস্যের স্কোয়াড দল তুস্কের গিয়েছিল তিনি তাদেরই একজন।

উল্লেখ্য, নিহত সৌদি সাংবাদিক জামাল খাসোগি মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টে নিয়মিত কলাম লিখতেন। গত ২ অক্টোবরে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে ঢোকার পর তিনি আর বেরিয়ে আসেননি। সৌদি আরব প্রথমে দাবি করেছিল, খাশোগি কাজ শেষে কনস্যুলেট থেকে বের হয়ে গেছেন।

এরপর শুক্রবার সৌদি আরব স্বীকার করেছে, কনস্যুলেটের ভেতরেই নিহত হয়েছেন খাশোগি। হাতাহাতির ঘটনায় তিনি নিহত হয়েছেন বলে দাবি করা হয়। তারা বলেছে, কনস্যুলেট ভবনের ভেতরে খাসোগির সঙ্গে যারা সাক্ষাৎ করেছিলেন, তাদের সঙ্গে তার মারামারি শুরু হয়। আর তা শেষ হয় খাসোগির মৃত্যুর মাধ্যমে। মরদেহ কোথায় রয়েছে তা এখনও জানায় নি রিয়াদ। কিন্তু সৌদির এ বক্তব্যও বিশ্বাস করতে পারছেন না অনেকেই।

সাংবাদিক জামাল খাশোগি সৌদি আরবের বর্তমান বাদশাহ ও যুবরাজের কঠোর সমালোচক ছিলেন।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন...

বিডি২৪লাইভ/এইচকে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: