ড্রেনের সুরঙ্গ পথে আটকে পড়া গাভি নিয়ে হুলস্থুল কাণ্ড!

২২ অক্টোবর, ২০১৮ ২০:০৪:৪০

ছবি: প্রতিনিধি

কামরুজ্জামান জসিম, মোংলা থেকে: রাস্তার ড্রেনের সুরঙ্গ পথে আটকে পড়া একটি গাভি নিয়ে হুলুস্থুল কাণ্ড ঘটেছে মোংলা পৌর শহরে শেখ আব্দুল হাই সড়কে। টানা ৬ ঘন্টা চেষ্টা চালিয়ে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট উদ্ধার করে গর্ভবতী ওই গাভিটিকে। আর এ গাভিটির উদ্ধার তৎপরতায় সকাল থেকে শেষ অবদি পথচারিসহ উৎসুক জনতার ভিড় ছিল চোখে পড়ার মতো।

জেলার ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক মো. মাসুদ সরদার ও উপস্থিত পথচারীরা জানান, মোংলা নদী সংলগ্ন ঠাকুরানী খালের চরায় খাদ্যের সন্ধানে যাওয়া একটি গাভি মোংলা পৌর শহরের গভীর ড্রেনের সুরঙ্গ পথে ঢুকে পড়ে। এর পর ওই গাভিটি বেরিয়ে আসতে না পেরে ঢাকনাযুক্ত অন্ধকার ড্রেনে হেটে হারিয়ে যায়।

এ খবর পেয়ে গাভিটিকে উদ্ধার তৎপরতা শুরু করে গরুটির মালিক। দীর্ঘক্ষণ খুঁজে না পেয়ে মোংলা ফায়ার সার্ভিসের অফিসে খবর দেয় চাঁন মিয়া (৪০) নামে এক ব্যক্তি।

তিনি বলেন, তার একটি গরু পৌরসভার ১ নম্বর জেটির ঠাকুরানীর খাল এলাকা থেকে ড্রেনে ঢুকে পড়েছে। এ খবরেই ফায়ার সার্ভিসের প্রধমে ১টি ইউনিট গরুটি উদ্ধারে অভিযানে শুরু করেন। কিছুক্ষণ চেষ্টার পর আরো একটি ইউনিট মোট ২টি ইউনিটের ১০ জন সদস্য উদ্ধার কাজ শুরু করে। পরে বাগেরহাট থেকে আসা জেলার ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক মো. মাসুদ সরদার আরো একটি ইউনিট নিয়ে এদের সাথে যোগ দেয় এবং ৬ ঘন্টা চেষ্টার পর বিকাল সোয়া ৩টায় গরুটি জীবিত উদ্ধার করতে সক্ষম হয়।

উদ্ধার কাজে সহায়তাকারী পথচারী মো. হাফিজুর রহমান জানান, সকাল সোয়া ৯টার দিকে চানঁ মিয়া নামের এক ব্যাক্তি তার একটি গাভী গরু খোঁজ করতে ছিল। স্থানীয় লোকজনের মাধ্যমে জানতে পারে ওই গরুটি রাস্তার ড্রেনের সুরঙ্গ পথে আটকে পড়ে পিছনের দিকে আসতে না পেরে সামনের দিকে হেটে যাচ্ছে। পরে মো. সেকান্দার আলী, আলতাপ হোসেনকে সাথে নিয়ে উদ্ধার কাজে ফায়ার সার্ভিসের সহায়তায় নেমে পড়ে। প্রায় দীর্ঘ ২ কিলোমিটার ড্রেনের সুরঙ্গ পথে হেটে গিয়ে গরুটি দেখতে পায় তারা।

গরুর মালিক চানঁমিয়া জানায়, সোমবার সকালেই বাজারের কশাই ইউসুফের নিকট থেকে ২৮ হাজার টাকা কেনা হয়েছিল। সকালে ঘর থেকে ছুটে ঠাকুরানী খালের চরায় খাদ্যের সন্ধানে যাওয়া গাভিটি মোংলা পৌর শহরের গভীর ড্রেনের সুরঙ্গ পথে ঢুকে পড়ে। বিকাল পৌনে ৩ টায় ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থল থেকে গাভিটি ড্রেনের স্লাব ভেঙ্গে জীবিত অবস্থায় উদ্ধার করে।

বিডি২৪লাইভ/এমকে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: