জাতীয় পরিচয়পত্র ছাড়াই দেওয়া যাবে ভোট!

প্রকাশিত: ২৪ অক্টোবর ২০১৮, ০৯:১৩ পিএম

ভোট দিতে জাতীয় পরিচয়পত্রের কোনো প্রয়োজন নেই বলে জানিয়েছে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ। ২০১২ সালের পরে ভোটার হওয়া প্রায় কোটি নাগরিকের কাছে লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র বিতরণের মধ্যে এ তথ্য জানালো সংস্থাটি।

ইসির যুগ্ম-সচিব এনআইডি উইংয়ের পরিচালক আবদুল বাতেন জানান, ২০১২ সালের পরে ভোটার হওয়া নাগরিকদের জন্য ৯৩ লাখ লেমিনেটেড কার্ড বিতরণের কাজ চলছে। ভোটের আগে বাদ পড়া ভোটারদের হাতে লেমিনেটেড কার্ড পৌঁছে দেওয়া হবে।

বুধবার (২৪ অক্টোবর) আগারগাঁওস্থ নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মো. আবদুল বাতেন বলেন, ভোট দিতে এনআইডি কার্ডের প্রয়োজন নেই। ভোটার তালিকায় নাম থাকলেই চলবে। ভোটার নম্বর যাচাই করে নাগরিকরা ভোট দিতে পারবেন।

বর্তমানে দেশে ১০ কোটি ৪২ লাখেরও বেশি ভোটার যারা ভোটার তালিকাভুক্ত রয়েছেন। এরমধ্যে অন্তত ১ কোটি নাগরিকের হাতে স্মার্টকার্ড বা লেমিনেটেড কোনো ধরনের এনআইডি কার্ড নেই। 

২০০৮ সালে ছবিসহ ভোটার তালিকায় থাকা ৯ কোটিরও বেশি ভোটারের কাছে লেমিনেটে কার্ড রয়েছে তাদেরকে স্মার্ট কার্ডও দেওয়া হচ্ছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ব্যালট পেপারের পাশাপাশি ইলেকট্রনিক ভোটিং মেশিনেও ভোট নেওয়ার প্রস্তুতি চলছে। 

তিনি জানান, ইভিএমে ভোট দিতে আঙ্গুলের ছাপ বা এনআইডি নম্বর এর প্রয়োজন পড়ে। পাশাপাশি ভোটার নম্বর থাকলে যাচাই করে ভোট দিতে পারবেন।

স্থানীয় নির্বাচনে ইভিএম ব্যবহারের সুযাগ থাকলেও সংসদ নির্বাচনে আরপিও সংশোধনের পর তা ব্যবহার করতে পারবে। এ আইন সংস্কারের প্রক্রিয়া চলছে।

এ কর্মকর্তা জানান, শনিবার ৮টি (খুলনা, রাজশাহী, রংপুর, ফরিদপুর, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ ও কুমিল্লা) আঞ্চলে ইভিএম প্রদর্শনী চলবে। ১২ ও ১৩ নভেম্বর ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র ইভিএম মেলা অনুষ্ঠিত হবে।

এনআইডি উইং মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম সাংবাদিকদের জানান, স্মার্টকার্ড সরবরাহকারী প্রতিষ্ঠান ফ্রান্সের অবার্থুর টেকনোলজিসের সঙ্গে পাওনা পরিশোধে দ্বিপাক্ষিক রফার কারণে ২৫৪ কোটি টাকা সাশ্রয় হয়েছে।

গত ১০ অক্টোবর সিইসি ও ফ্রান্স রাষ্ট্রদূতসহ সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠকে কোম্পানিটিকে ২২০ কোটি টাকা দিতে রাজি হয়ে কোম্পানিটিকে ২২০ কোটি টাকা দিতে রফা করে নির্বাচন কমিশন।

বিডি২৪লাইভ/এসএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: