জাবালে নূরের মালিকসহ ৬ জনের বিচার শুরু

প্রকাশিত: ২৫ অক্টোবর ২০১৮, ০১:১৯ পিএম

রাজধানী কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সামনে শহীদ রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থীকে বাসচাপায় নিহতের ঘটনায় জাবালে নূর পরিবহনের মালিকসহ ৬ জনের বিচার শুরু হয়েছে। এ মামলায় ওই ৬ জনের অব্যাহতির আবেদন নামঞ্জুর করে চার্জ গঠন করেছেন আদালত। 

বৃহস্পতিবার (২৫ অক্টোবর) ঢাকার মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েসের আদালতে উভয় পক্ষের শুনানি শেষে এই আদেশ দেওয়া হয়।

সংশ্লিষ্ট আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী তাপস কুমার পাল এ তথ্য নিশ্চিত করেছেন।

এ বিষয়ে তিনি বলেন, ‘আদালতে চারজন আসামি হাজির ছিলেন। তাদের বিরুদ্ধে চার্জগঠনের অভিযোগ পরে শুনানো হলে তারা নিজেদের নির্দোষ দাবি করেন। পরবর্তীতে তাদের বিরুদ্ধে বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালত।’

এর আগে ২২ অক্টোবর ছয়জনের বিরুদ্ধে চার্জগঠনের শুনানির জন্য ২৫ অক্টোবর দিন ধার্য করেছিলেন আদালত। গত ৬ সেপ্টেম্বর বাংলাদেশ দণ্ডবিধির ২৭৯, ৩২৩, ৩২৫, ৩০৪ ও ৩৪ ধারায় আসামিদের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন ডিবি পুলিশ উত্তর ক্যান্টনমেন্ট জোনাল টিমের ইন্সপেক্টর কাজী শরীফুল ইসলাম। চার্জশিটে ৪১ জনকে সাক্ষি এবং ছয় ধরনের আলামত জব্দ দেখানো হয়, যার মধ্যে রয়েছে তিনটি বাস এবং তিনটি ড্রাইভিং লাইসেন্স।

আসামিরা হলেন, জাবালে নূরের মালিক মো. শাহদাত হোসেন আকন্দ (৬০), চালক মাসুম বিল্লাহ (৩০), হেলপার মো. এনায়েত হোসেন (৩৮) ও চালক মো. জোবায়ের সুমন (৩৬) এবং বাস মালিক মো. জাহাঙ্গীর আলম (৪৫) ও হেলপার মো. আসাদ কাজী (৪৫)। এদের মধ্যে মো. জাহাঙ্গীর আলম ও মো. আসাদ কাজী পলাতক। তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে।

উল্লেখ্য, গত ২৯ জুলাই জাবালে নূর পরিবহনের দুই বাসের রেষারেষিতে একটি বাস হোটেল র‌্যাডিসনের বিপরীতে জিল্লুর রহমান ফ্লাইওভারের পাশে রাস্তায় অপেক্ষারত শহীদ রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের ১৪-১৫ জন ছাত্র-ছাত্রীর ওপর উঠিয়ে দিয়ে চালক পালিয়ে যান। এতে পিষ্ট হয়ে ঘটনাস্থলেই মারা যায় দুইজন এবং বেশ কয়েকজন আহত হন।

এ ঘটনায় বিচার ও নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে উত্তাল হয়ে ওঠে রাজধানীসহ পুরো দেশ। পরবর্তীতে ঘাতক বাস জাবালে নূরের রুট পারমিট বাতিল করে বিআরটিএ। নিহত শিক্ষার্থী দিয়া খানমের বাবা জাহাঙ্গীর আলম বাদী হয়ে ক্যান্টনমেন্ট থানায় মামলা করেন। 

এরপর গ্রেফতার করা হয় জাবালে নূরের বাসের মালিক শাহাদাত হোসেন, দুই দুই চালক মাসুম বিল্লাহ ও জুবায়ের সুমন এবং দুই চালকের দুই সহকারী এনায়েত হোসেনকে। তাদের একাধিবার রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। 

বিডি২৪লাইভ/এএইচ 

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: