২০ ডিসেম্বর সংসদ নির্বাচন, তফসিল ৫ নভেম্বর

প্রকাশিত: ২৭ অক্টোবর ২০১৮, ১১:৫৭ পিএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট হতে পারে ২০ ডিসম্বর। আর তফসিল ঘোষণা হবে ৫ নভেম্বর। এর আগে ৩১ অক্টোবর আন্তঃমন্ত্রণালয় বৈঠক করে ১ নভেম্বর রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করবে নির্বাচন কমিশন (ইসি)।

সূত্র জানায়, ইসি রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের জন্য একটি কর্মপরিকল্পনা নিয়ে যাবে। এ পরিকল্পনায় ২০ অথবা ২৩ ডিসেম্বর দুটির একটি তারিখে ভোটের দিন অনুমোদিত হতে পারে। তবে এর বাহিরেও কোন তারিখ ঠিক হতে পারে। এটি সাক্ষাতের দিন চূড়ান্ত হবে।

জানা যায়, আগামী ৩১ অক্টোবর আন্তঃমন্ত্রণালয় বৈঠক ডেকেছে কমিশন। প্রস্তুতিমূলক বিভিন্ন কার্যক্রম গ্রহণ বিষয়ক এ সভায় জাতীয় নির্বাচনে আইনশৃঙ্খলা ও নিরাপত্তা নিশ্চিত করতে পরিকল্পনা গ্রহণসহ ১১টি এজেন্ডা নিয়ে আলোচনার কথা রয়েছে।

এছাড়া আগামী ১ নভেম্বর বিকালে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে ইসির সাক্ষাৎ করার কথা রয়েছে।

ইসি সূত্র জানায়, ৩১ অক্টোবর অনুষ্ঠিতব্য আন্তঃমন্ত্রণালয় সভায় সভাপতিত্ব করবেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ। ওই বৈঠকের এজেন্ডাগুলোর মধ্যে রয়েছে নির্বাচনে আইনশৃঙ্খলা ও নিরাপত্তা নিশ্চিতে পরিকল্পনা; ঋণখেলাপি সংক্রান্ত তথ্য সংগ্রহ; নির্বাচনি আচরণবিধি প্রতিপালনে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ এবং বার্ষিক ও পাবলিক পরীক্ষার সময়সূচি পর্যালোচনা।

আরও রয়েছে ভোটকেন্দ্রের স্থাপনা মেরামত ও ভৌত অবকাঠামো সংস্কার; পার্বত্য দুর্গম এলাকায় হেলিকপ্টারে নির্বাচনি মালামাল পরিবহন ও ভোটগ্রহণ কর্মকর্তাদের আনা-নেওয়ার পদক্ষেপ; নির্বাচনি প্রচার; দেশি-বিদেশি পর্যবেক্ষক নিয়োগ; পোস্টাল ব্যালটে ভোটদানে সহায়তা; আবহাওয়ার পূর্বাভাস ও আগাম প্রচারণা সামগ্রী অপসারণ।

সভায় উপস্থিত থাকতে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের কর্মকর্তাদের অনুরোধ করা হয়েছে।


বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: