কেমন হবে মেসি ও রোনালদোহীন এল ক্লাসিকো?

প্রকাশিত: ২৮ অক্টোবর ২০১৮, ০২:৩৫ পিএম

এবারের এল ক্লাসিকোতে খেলছেননা ক্রিস্টিয়ানো রোনালদো ও লিওনেল মেসি। তারপরও উত্তেজনার কমতি নেই ফুটবলের এই ধ্রুপদী লড়াইকে ঘিরে। তাদের মত বিশ্ব তারকাদের হারিয়ে রিয়াল-বার্সার চিরন্তন লড়াই রং হারালো কিনা তা নিয়ে আলোচনা চলছে বিশ্বজুড়ে। এরপরও পৃথিবীর অগণিত ফুটবলপ্রেমী দর্শক অপেক্ষা করছেন দুই দলের মন মাতানো খেলা দেখার অপেক্ষায়। 

চলতি বছরের জুলাইয়ে রিয়াল ছেড়ে জুভেন্টাসে যোগ দেন ক্রিস্টিয়ানো রোনালদো। টানা তিনবারে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জেতানো কোচ জিদানও ক্লাব ছেড়ে দেন বিশ্রামের জন্য। এই দুই মহরথীকে হারিয়ে এখনও গুছিয়ে উঠতে পারেনি লস ব্ল্যাংকোসরা। নতুন কোচ লোপেতেগির অধীনে এবারের সিজনটা মোটেও ভালো যাচ্ছেনা রিয়ালের। ভিক্টোরিয়া প্লাজেনের সাথে গত ম্যাচ জয়ের আগে সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ৫ ম্যাচ জয় বঞ্চিত ছিল অল হোয়াইটরা।

এরপরও এল ক্লাসিকোর জন্য ভালো দলই পাচ্ছে রিয়াল মাদ্রিদ। ডিফেন্সে দলের মূল ভরসা অধিনায়ক সার্জিও রামোস ও রাফায়েল ভারানে। এছাড়া লেফটব্যাক ও রাইটব্যাকে খেলবেন মার্সেলো ও নাচো ফার্নান্দেজ। অবশ্য চোটের কারণে মার্সেলো ম্যাচে খেলবেন কিনা তা এখনও নিশ্চিত নয়। তুলনামূলক নির্ভার রয়েছে রিয়ালের মাঝমাঠ। টনি ক্রুস মডরিচের সাথে ডিফেন্সিভ মিডফিল্ড পজিশনে খেলবেন ব্রাজিলিয়ান তারকা ক্যাসেমিরো।

এরপর অ্যাটাকিং মিডফিল্ডে খেলবেন গ্যারেথ বেল ও ইসকো। আক্রমণের মূল দায়িত্ব সামলাবেন করিম বেনজেমা। এই সিজনে মাঠের খেলা হিসেবে কিছুটা পিছিয়ে থাকবে রিয়াল। দলে সমন্বয়হীনতা ও ধারবাহিকতার অভাব রয়েছে এখনও। লোপেতিগির স্ট্যাটেজিতে অভ্যস্ত হতে পারেনি দল। তারপরও এই স্কোয়াড যথেষ্ট শক্তিশালী। বার্সাকে হারিয়ে দেয়ার সমস্ত রসদই আছে লস ব্লাংকোসদের হাতে।

এদিকে মূল তারকা ও অধিনায়ক লিওনেল মেসিকে ছাড়া মাঠে নামতে যাচ্ছে বার্সেলোনা। চোটের কারণে ছিটকে পড়েছেন আর্জেন্টাইন তারকা। রক্ষনের দায়িত্ব সামলাবেন জেরার্ড পিকে ও লাঙ্গলেট। লেফট ব্যাক ও রাইট ব্যাকে খেলবেন জর্ডি আলবা ও সার্জিও রবার্তো। এরপর ডিফেন্সিভ মিড সামলাবেন অভিজ্ঞ সার্জিও বুসকেটস। মাঝমাঠের দায়িত্ব থাকবে ইভান রাকিটিচ, ও আর্থার। এরপর অ্যাটাকিং মিডফিল্ডে খেলা সাজাবেন দুই ব্রাজিলিয়ান কুটিনহো ও রাফিনহা।

তাদের সামনে মূল ফরোয়ার্ড হিসেবে খেলবেন লুই সুয়ারেজ। মেসির জায়গা কতোটা পূরণ করতে পারেন রাফিনহা ও কুটিনহো সেটাই দেখার বিষয়। তবে ভ্যালভার্ডের বার্সেলোনা এই সিজনে রিয়ালে চেয়ে ভালোই খেলছে মাঠে। আর নিজের মাঠে খেলা বলে মানসিকভাবেও কিছুটা এগিয়ে থাকবে ক্যাটালানরা। বাকিটা দেখা যাবে মাঠের খেলায়। তবে সত্য কথা হল এটাই যে, এই দুই ক্লাবের খেলা মানেই ইতিহাস ও ঐতিহ্যের লড়াই। সেখানে কোনো দলই কাউকে ছেড়ে কথা বলবেনা।

বিডি২৪লাইভ/এএআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: