কাতার বিশ্বকাপেই ৪৮ দল?

প্রকাশিত: ৩১ অক্টোবর ২০১৮, ১১:৫৬ পিএম

বিশ্বকাপ ফুটবল যে তার জাদু এবং মোহ-মায়া দিয়ে এককভাবে বিশ্বজনীন হয়ে উঠেছে, তা আর বলার অপেক্ষা রাখে না। অলিম্পিকের চেয়ে অনেকেই একে এককভাবে দ্য গ্রেটেস্ট শো অন আর্থ নামেও অভিহিত করে থাকে। তবে ফুটবলের অভিভাবক সংস্থা ফিফা কিন্তু বিশ্বকাপকে একটি নির্দিষ্ট গণ্ডিতেই সীমাবদ্ধ রাখতে রাজি নয়। তারা বিশ্বকাপকে আরও বড় পরিসরে, আর অনেক বেশি ছড়িয়ে দিতে বদ্ধ পরিকর।

সে হিসেবে চলতি বছরের শুরুতেই সিদ্ধান্ত নেয়া হয়েছিল ২০২৬ সাল থেকেই বিশ্বকাপে বাড়ানো হবে আরও ১৬টি দল। অর্থ্যাৎ ২০২৬ সাল থেকে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ৪৮ দল নিয়ে। কিন্তু রাশিয়া বিশ্বকাপ থেকেই আলোচনার শুরু, ২০২৬ সালে পারলে কেন ২০২২ সালে ৪৮ দলের বিশ্বকাপ আয়োজন সম্ভব নয়?

এশিয়ান ফুটবলের বার্ষিক সভায় ইনফান্তিনো বলেছেনন, ‘এটা সম্ভব কিনা তা আমাদের দেখতে হবে। আমরা বিষয়টা নিয়ে আমাদের কাতারি বন্ধুদের সঙ্গে আলোচনা করছি। এই অঞ্চলে আমাদের অন্যান্য বন্ধুদের সঙ্গেও বিষয়টা আলোচনা করছি। আশা করছি, এটা হতে পারে।’

ফিফা সভাপতি যোগ করে বলেন, ‘যদি না হয়, তারপরও আমরা চেষ্টা করবো। আমরা চেষ্টা করেছি কারণ আমাদের সবসময় ভালভাবে কাজ করার চেষ্টা করতে হয়।’

এছাড়া ফিফা ক্লাব বিশ্বকাপেও দল বাড়ানোর কথা ভাবছের ফিফা সভাপতি।

বিডি২৪লাইভ/আরআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: