‘প্রশ্ন ফাঁসের সংবাদ প্রচারে জনমনে আতঙ্ক তৈরি হয়’

প্রকাশিত: ০১ নভেম্বর ২০১৮, ০১:৩৬ পিএম

সুনির্দিষ্ট প্রমাণ ছাড়া প্রশ্নপত্র ফাঁস নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রচার না করতে অনুরোধ জানিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ‘প্রশ্ন ফাঁসের সংবাদ প্রচার করলে জনমনে আতঙ্ক তৈরি হয়।’

বৃহস্পতিবার (১ নভেম্বর) রাজধানীর মতিঝিল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে জেএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

তিনি বলেন, ‘এবার প্রশ্ন ফাঁস এবং শিক্ষার্থীদের নিরাপত্তায় শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী কাজ করছে। সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। ফলে এবার প্রশ্ন ফাঁসের কোনো সুযোগ নেই।’

ভুয়া প্রশ্ন ছড়িয়ে গুজব ছড়ানোদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে জানিয়ে তিনি বলেন ‘যারা ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুয়া প্রশ্ন ছড়িয়ে গুজব ছড়াচ্ছে, তাদের নজরদারিতে রাখা হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনী যে কোনও সময় তাদের গ্রেফতার করে আইনের আওতায় আনবে। চার স্তরের নিরাপত্তাবাহিনী এ কাজে নিয়োজিত রয়েছে।’

নির্বাচন কমিশনের নির্ধারিত সময়ের মধ্যেই এ বছরের এসএসসি পরীক্ষার কার্যক্রম শেষ করা হবে বলে জানান তিনি।

চলতি বছরের জেএসসি ও জেডিসি পরীক্ষায় গত বছরের তুলনায় পরীক্ষার্থী দুই লাখের বেশি বেড়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘সকাল থেকে সারাদেশে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা শুরু হয়েছে। এবার জেএসসি-জেডিসি পরীক্ষায় ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী অংশে নিচ্ছে। তার মধ্যে ১৪ লাখ ৪৬ হাজার ৬০১ জন ছাত্রী এবং ১২ লাখ ২৩ হাজার ৭৩২ জন ছাত্র। ছাত্রদের থেকে এবার ২ লাখ ২২ হাজার ৮৬৯ জন ছাত্রী বেশি। দেশের ২৯ হাজার ৬৭৭টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দুই হাজার ৯০৩টি কেন্দ্রে জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।’

উল্লেখ্য, বৃহস্পতিবার (১ নভেম্বর) সকাল ১০টায় সারাদেশে একযোগে অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও মাদ্রাসা শিক্ষার্থীদের জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরু হয়।

এবারের পরীক্ষায় অংশ নেয় মোট ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন পরীক্ষার্থী। গত বছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন। এবার মোট ২ লাখ ১ হাজার ৫১৩ পরীক্ষার্থী বেড়েছে।

তার মধ্যে জেএসসিতে ২৯ হাজার ৬৭৭টি বিদ্যালয়ের মোট ২২ লাখ ৬৭ হাজার ৩৪৩ এবং জেডিসিতে ৪ লাখ ২ হাজার ৯৯০ জন পরীক্ষার্থী। এ ছাড়া ২০১৮ সালের জেএসসি পরীক্ষায় অনিয়মিত ২ লাখ ৪৬ হাজার ৩৫৩ এবং জেডিসির রয়েছে ৩৪ হাজার ২৫১ জন পরীক্ষার্থী।

সারাদেশে মোট ২ হাজার ৯০৩টি কেন্দ্রে এ পরিক্ষা চলছে। গতবছর কেন্দ্রের সংখ্যা ছিল ২ হাজার ৮৩৪টি। সেই হিসাবে এবার ৬৯টি কেন্দ্র বৃদ্ধি পেয়েছে।

বিডি২৪লাইভ/এএইচ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: