‘অপজিশন কিভাবে রিয়েক্ট করে এটা তাদের ব্যাপার’

প্রকাশিত: ০২ নভেম্বর ২০১৮, ১১:৫১ এএম

সংলাপের বিষয়ে আমরা আশাবাদী। অপজিশন কিভাবে রিয়েক্ট করে এটা তাদের ব্যাপার। আমি তো মনে করিনা এখানে ব্যর্থতার কিছু আছে। শুরুটা ভালো হয়েছে। তাদের ৭দফার ৩টি বিষয়ে আমাদের কোন বাধা, আপত্তি থাকবে না।

শুক্রবার (২ নভেম্বর) সকাল ১০ টার দিকে শ্রীনগরের দোগাছি এলাকায় ভিজিটরস সেন্টার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় মন্ত্রী বলেন, তারা যদি চান ছোট পরিসরে আবারো আলোচনা হতে পারে। এ ব্যাপারে তাদের সিদ্ধান্তের ওপর শেখ হাসিনার ছেড়ে দিয়েছেন, তারা যদি চান তাহলে আমাদের জানাতে পারেন। প্রধানমন্ত্রী বলছেন আমার দরজা খোলা, তারা যদি আবার আসতে চান।

সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, শেখ হাসিনা স্পষ্ট করে বলেছেন এই বিষয়ে আমাদের কোন আপত্তি নেই। দীর্ঘদিনের লং গ্যাপ, ডিস্টেন্স এ লং ডিস্টেন্স এটাকে রাতারাতি ওভারনাইট ম্যাজিক্যাল ট্রান্সফরমেশন সম্ভব না, ক্লোজ করাও সম্ভব না। কিন্তু গতকাল কিছু বিষয়ে ইতিবাচক অগ্রগতিহয়েছে। বিএনপি নেতা কর্মীদের যাদের বিরুদ্ধে গ্রেফতারিপরোয়ানা ও মামলা আছে, ক্রিমিনাল অফেন্স ছাড়া শুধু রাজনৈতিক কারনে তাদের বিরুদ্ধে মামলা হয়, তাহলে তাদের আমার কাছে তালিকা পাঠাতে বলেছি। এই তালিকা অনুযায়ী সুষ্ঠ তদন্ত করা হবে।

যোগাযোগ মন্ত্রী বলেন, সংলাপ ৮ নভেম্বর পর্যন্ত হবে। আলোচনায় কেউ কেউ ২-৩ বার বক্তব্য রেখেছেন। ভালো আলোচনা হয়েছে। তারা চাইলে আবারো আলোচনা হতে পারে। দূরত্বটা বহু দিনের। টানা পোড়ণের ক্ষেত্রে ২১ আগষ্ট, ১৫ আগষ্ট আছেই। সেনসিটিভ কিছু ইস্যু। ১৫ আগষ্টের প্রতি আমাদের আবিষ্ট আছে। 

২১ আগষ্ট বিএনপি আমলে নৃশংস ঘটনা ঘটে, বেগম আইভি রহমানসহ ২২টি প্রাণ ঝড়ে গেছে। তারপরও আমরা কম্পোমাইজ করেছি। পলিটিক্স শুড বি কম্পোমাইজ এ্যাট যাস্ট। 

আমরা জানি ৭৫ এর ১৫ আগষ্ট যেই বর্বরোচিত জাতির পিতাকে হত্যাকান্ড। সেখানে হত্যাকারীকে যারা পুরষ্কৃত করেছেন এবং যারা তাদের পঞ্চম সংশোধনী করে হত্যাকারীদের বিচার হবে না, এইরকম বিষয় অন্তভুক্ত করেছিল সংবিধানে। তারপরও আমরা পলিটিক্স করি, একটি ওয়ার্কিং আন্ডারস্ট্যান্ডিং থাকা আবশ্যক।

মন্ত্রী আরো বলেন, বেগম জিয়ার সন্তান কোকো মৃত্যুর পর শেখ হাসিনা ছুটে গিয়েছিলেন কোকোর মাকে শান্তনা দিতে। কিন্তু সেখানে মূল ফটক, ভিতরের দরজা বন্ধ। 

প্রধানমন্ত্রী অপমানজনক ভাবে ফিরে আসলেন। বেগক জিয়া দেখা করলেন না। শুধু দেখা করাই নয়, দরজাই বন্ধ করে দিলেন। সেখান থেকে সম্পর্কের তৃক্ততা কোথায় গিয়ে পৌঁছাতে পারে এবং আমাদের আচ্ছন্নতা কোথায় গিয়ে পৌঁছাতে পারে। ১৫,২১ আগষ্ট এসব তৃক্ত, বিরক্ত বিষয় ঘটে গেছে। 

বাংলাদেশের ইতিহাসে সর্বপ্রথম একজন প্রধানমন্ত্রী অপজিশনের সঙ্গে সংলাপ। এটি বাংলাদেশে নজিরবিহীন ঘটনা। ঐক্যফ্রন্টের সংলাপে সাড়া দেওয়া। আমরা দলের লোকজন এই বিষয়টি ভাবতে পারিনি। আমাদের মধ্যে ভিন্নমত ছিলো বিএনপির ব্যাপারে, থাকাটাও খুব স্বাভাবিক।

তারপরও আমরা প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত মেনে নিয়েছি। আমাদের সবার আস্তা আছে নেত্রীর ওপর। তিনি যা করবেন জাতীয় স্বার্থে করবেন। তিনি নিজের ওপর কি অপমান, তার জীবনের ওপর এটেম্প এগুলো ভুলে গিয়ে জাতীয় স্বার্থকে, গণতন্ত্রের ধারাকে অব্যাহত রাখার ওপর সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছেন।

এসময় মন্ত্রীর সাথে সেতু মন্ত্রনালয়ের উর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিডি২৪লাইভ/এসএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: