টাইগারদের সামনে টেস্টে ৮ নম্বরে ওঠার সুযোগ

প্রকাশিত: ০৩ নভেম্বর ২০১৮, ০৮:২৩ এএম

টাইগারদের এক ধাপ সামনে ওঠার লড়াইয়ে শনিবার খেলবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। গত তিন বছরে ওয়ানডে র‌্যাংকিংয়ে বেশ সফল্য অর্জন হলেও টেস্ট সিরিজে বাংলাদেশের অগ্রগতি থেমে থাকার মতই। সেই ৯ নম্বর অবস্থানে পড়ে আছে দীর্ঘদিন। আসন্ন দুটি সিরিজে টাইগারদের সামনে টেস্ট র‌্যাংকিংয়ের ৮ নম্বরে ওঠার সুযোগ আছে। আর ৪টি টেস্ট জিততে পারলেই র‌্যাংকিংয়ে এগিয়ে যাবে টিম টাইগার।

বর্তমানে ৬৭ রেটিং নিয়ে আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ের নবম স্থানে রয়েছে বাংলাদেশ। অন্যদিকে ভারতের কাছে সদ্য দুই ম্যাচের টেস্ট সিরিজে ওয়েস্ট ইন্ডিজ হোয়াইটওয়াশ হয়েছে। যে কারণে এমন সমীকরণ দাঁড়িয়েছে বাংলাদেশের সামনে। এই সমীকরণ কাজে লাগানোর বড় সুযোগ রয়েছে টাইগারদের সামনে।

শনিবার থেকে শুরু হতে চলা জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট সিরিজের পর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও দুটি টেস্ট রয়েছে বাংলাদেশের। এই চারটি টেস্ট জিততে পারলেই ওয়েস্ট ইন্ডিজকে টপকে র‌্যাংকিংয়ে অষ্টম স্থানে যাওয়া সম্ভব হবে। ৭৬ রেটিং নিয়ে র‌্যাংকিংয়ে অষ্টম স্থানে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। শক্তির বিচারে দুটি দলই বাংলাদেশের চেয়ে পিছিয়ে আছে। আর চারটি টেস্টই হোম কন্ডিশনে হওয়ায় বাড়তি সুবিধা পাবে বাংলাদেশ।

এক নজরে টেস্ট র‌্যাংকিং :

র‌্যাংকিং

দল

রেটিং পয়েন্ট

ভারত

১১৬

দক্ষিণ আফ্রিকা

১০৬

ইংল্যান্ড

১০৫

নিউজিল্যান্ড

১০২

অস্ট্রেলিয়া

১০২

শ্রীলংকা

৯৫

পাকিস্তান

৮৮

ওয়েস্ট ইন্ডিজ

৭৬

বাংলাদেশ

৬৭

১০

জিম্বাবুয়ে

০২

বিডি২৪লাইভ/এজে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: