সন্তান জন্ম দিলেই জমি দেবে সরকার

প্রকাশিত: ০৩ নভেম্বর ২০১৮, ০৬:০৯ পিএম

গোটা ইউরোপে সব থেকে কম জন্মহার ইতালিতে। দেশটিতে গত বছর ৪ লাখ ৬৪ হাজার শিশুর জন্ম হয়েছে। ফলে দেশটির ভবিষ্যত নিয়ে চিন্তিত সরকার ও স্থানীয় প্রসাশন।

আর তাই এ সমস্যা সমাধানে একটি বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে দেশটি। ইতালির নতুন বাজেটে তৃতীয় সন্তানের জন্ম হলেই হাতে হাতে একটি জমি-এমন প্রস্তাব আনা হচ্ছে। যেসব দম্পতি ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে তৃতীয় সন্তান জন্ম দেবেন, তাদের একটি চাষজমি দেয়া হবে। আর এ ঘোষণার পর ক্রমেই বাড়ছে শিশুর সংখ্যা।

ইতালির কৃষিমন্ত্রী জিয়ান মার্কো সেন্টানাইও বলেছেন, ইতালিতে খুব কম শিশু রয়েছে। এটা আটকাতে হবে।

সরকারের হাতে ৫ লাখ হেক্টর কৃষিজমি রয়েছে। তার দাম প্রায় ১০০ কোটি ইউরো। দেশটিতে সরকারি জমি রক্ষণাবেক্ষণ খরচসাপেক্ষ। বিক্রি করাও মুশকিল। এসব জমি দীর্ঘদিন ধরে অনাবাদি অবস্থায় পড়ে রয়েছে।

এ ছাড়া প্রায়ই রক্ষণাবেক্ষণের জন্য জমি বিক্রি করতে হচ্ছে স্থানীয় প্রশাসনকে। তাই সরকার সিদ্ধান্ত নিয়েছে, গ্রামাঞ্চলের লোকদের যাদের এখনও সন্তান রয়েছে, তাদের উৎসাহ দিতে জমি দেয়া হবে। কোনো দম্পতি তৃতীয় সন্তান জন্ম দিলেই তাদেরকে এই জমি দেয়া হবে। তারা এ জমি ২০ বছর রাখতে পারবেন। আর জমির এই সুবিধা পাবেন বিবাহিত দম্পতিরাই। এ ছাড়া যেসব বিদেশি ইতালিতে কমপক্ষে ১০ বছর বসবাস করেছেন, তারাও এই সুবিধা পাবেন।

দেশটির সমালোচকদের মতে, বহু ইতালিয়ান যুবকই সন্তান জন্ম দিতে উৎসাহিত নন। কারণ তারা বেকার। কর্মরত দম্পতিদের জন্য এ ব্যাপারে সরকারি কোনো উৎসাহ দেয়া হয় না। এক্ষেত্রে সরকারের নতুন প্রস্তাব এসব যুবকদের সন্তান নিতে উৎসাহিত করবে।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: