হযরত মোহাম্মদ (সা.) এর শাফায়াত ছাড়া জান্নাতে যাওয়া যাবে কি?

প্রকাশিত: ০৭ নভেম্বর ২০১৮, ০২:৫৫ পিএম

ইসলাম বিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’য় দর্শকের প্রশ্ন- হাশরের ময়দানে মহানবী হযরত মোহাম্মদ (সা.) এর শাফায়াত ছাড়া জান্নাতে যাওয়া যাবে কি? উপরোক্ত প্রশ্নের জবাব দিয়েছেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

তিনি বলেন, মহানবী হযরত মোহাম্মদ (সা.) সুনির্দিষ্ট একটি গ্রুপের জন্য শাফায়াত করবেন। এটি হাদিস দ্বারা প্রমাণিত হয়েছে। তারা নবীর (সা.) শাফায়াতের মাধ্যমেই জান্নাত লাভ করতে পারবে। এটিও হাদিসের মধ্যে প্রমাণিত হয়েছে।

তবে নবীর (সা.) শাফায়াত ছাড়া জান্নাতে যাওয়া যাবে না—এ বক্তব্যটি এই দৃষ্টিভঙ্গি থেকে শুদ্ধ নয়। আল্লাহ সুবহানাহুতায়ালা কেয়ামতের দিন বিচার ফয়সালার পরে যাদের জন্য জান্নাতের ফয়সালা করবেন, তারা জান্নাতে প্রবেশ করতে পারবে।

কিন্তু যাদের শাফায়াতের প্রয়োজন হবে, তারা নবীর (সা.) শাফায়াতের জন্য অপেক্ষা করবে। যারা কবিরা গুনাহ করেছে, তাদের জন্য নবী (সা.) শাফায়াত করবেন।

এটি দীর্ঘ একটি আলোচনার বিষয়, শাফায়াতের অনেক ধাপ রয়েছে। তার মধ্যে শাফায়াতে কোবরা সবার জন্য। আর এটি নবী (সা.) করবেন শুধু বিচার ফয়সালার জন্য।

তাই শাফায়াতের বিষয়টি বিস্তারিত জানতে হলে আপনি কোনো বই থেকে জেনে নেবেন। কিন্তু যেভাবে বলেছেন, সেভাবে এই বক্তব্য শুদ্ধ নয়।

তবে হাশরের ময়দানে সবাইকে নবীর (সা.) এই শাফায়াতের মুখোমুখি হতে হবে, এর থেকে বাঁচার কোনো উপায় নেই। যেহেতু আল্লাহতায়ালার কাছে নবী (সা.) সুপারিশ করবেন, যাতে আল্লাহ সুবহানাহুতায়ালা মেহেরবানি করে আল্লাহর বান্দাদের মধ্যে বিচার ফয়সালা করে দেন। তখন আল্লাহ রাব্বুল আলামিন সেটি অনুমোদন দেবেন।

আল্লাহতায়ালা বলবেন, ‘হে মুহাম্মদ (সা.)! আপনি চান, এখন আপনাকে দেওয়া হবে। আপনি সুপারিশ করুন, আপনার সুপারিশ গ্রহণযোগ্য হবে।’

বিডি২৪লাইভ/এমকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: