পুলিশকে জনগণের কল্যাণে কাজ করতে হবে

প্রকাশিত: ১০ নভেম্বর ২০১৮, ০৪:০২ পিএম

সব ধরনের লোভ-লালসা ও স্বজনপ্রীতির ঊর্ধ্বে থেকে জননিরাপত্তা বিধানে কাজ করার জন্য নবীন পুলিশ কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন আইজিপি মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। 

তিনি বলেন, সব বাধা-বিপত্তি মোকাবিলা করে দেশের সেবায় জনগণের কল্যাণে কাজ করতে হবে। 

শনিবার (১০ নভেম্বর) সকালে বাংলাদেশ পুলিশ অ্যাকাডেমি সারদায় ২৫তম শিক্ষানবিশ ৬৬৫ জন সার্জেন্টদের ১ বছর মেয়াদী মৌলিক প্রশিক্ষণ শেষে সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য আইজিপি এ আহ্বান জানান। 

মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, জনগণের জানমাল রক্ষার লক্ষ্যে অপরাধ নিয়ন্ত্রণ ও উদঘাটন করা পুলিশের অন্যতম প্রধান দায়িত্ব। পেশাদারিত্বের সঙ্গে এ দায়িত্ব পালন করতে হবে। 

তিনি বলেন, মাদক-সন্ত্রাস ও জঙ্গিবাদের বিষয়ে জিরো টলারেন্স নীতি অনুসরণ করতে হবে। কোনভাবে এসব কিছু বরদাস্ত করা হবে। এসব অন্যায় কাজ প্রতিরোধে যথেষ্ট গুরুত্ব দিয়ে নিজের উপর অর্পিত দায়িত্ব যথাযথ ভাবে পালন করতে হবে।

আইজিপি বলেন, সড়কে সুশৃঙ্খলা আর মানুষের জীবনের নিরাপত্তার জন্য ট্রাফিক আইন অনুযায়ী মানুষের কাছে যেতে হবে। পথচারী, শিশু ও বৃদ্ধের রাস্তা পারাপারে যথেষ্ট গুরুত্ব দিয়ে ন্যায়, নিষ্ঠা ও সততার সঙ্গে দায়িত্ব পালন করতে হবে। অ্যাকাডেমিক শিক্ষা ও প্রশিক্ষণ এক নয়। বাংলাদেশ পুলিশ অ্যাকাডেমিতে এক বছরের মৌলিক প্রশিক্ষণ খুবই গুরুত্বপূর্ণ। 

পুলিশ প্রধান বলেন, প্রশিক্ষণকালে নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে জ্ঞান অর্জনের মাধ্যমে নিজেদের আগামী দিনের যোগ্য পুলিশ কর্মকর্তা হিসেবে গড়ে তুলতে হবে। এর আগে আইজিপি ড. জাবেদ পাটোয়ারী সারদা ঐতিহাসিক প্যারেড মাঠ পরিদর্শন, অভিভাবদন গ্রহণ করেন। এরপর বিভিন্ন বিষয়ে শ্রেষ্ঠত্ব অর্জনকারীদের হাতে পদক তুলে দেন। 

এ সময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ পুলিশ অ্যাকাডেমির প্রিন্সিপাল মোহাম্মদ নাজিবুর রহমান এনডিসি, ভাইস প্রিন্সিপাল আবদুল্লাহ আল মাহমুদ বিপিএম, অতিরিক্ত ডিআইজি বাসুদেব বণিকসহ পুলিশের উচ্চ পর্যায়ের কর্মকর্তাবৃন্দ।

বিডি২৪লাইভ/এমকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: