দিলওয়ার খান

বিশেষ প্রতিনিধি, নেত্রোকোনা

শিক্ষাবিদ যতীন সরকারকে আজীবন সম্মাননা প্রদান

১০ নভেম্বর, ২০১৮ ১৯:১৬:৪১

ছবি: প্রতিনিধি

বাংলা একাডেমি পুরস্কার ও স্বাধীনতা পুরস্কার প্রাপ্ত দেশ বরেণ্য শিক্ষাবিদ নেত্রকোনার কেন্দুয়া উপজেলার কৃতিসন্তান অধ্যাপক যতীন সরকারকে আজীবন সম্মাননা প্রদান করা হয়েছে।

স্থানীয় ফেইসবুক ভিত্তিক সংগঠন ‘হৃদয়ে কেন্দুয়া’র ৪ বছর পূর্তি উদযাপন উপলক্ষে গত শুক্রবার সন্ধ্যায় তাঁকে এ সম্মাননা প্রদান করা হয়। এর আগে হৃদয়ে কেন্দুয়া সংগঠনের ৪ বছর পূর্তি উদযাপন উপলক্ষে কেক কাটা হয়।

এ উপলক্ষে কেন্দুয়া পৌরসভা সম্মেলন কক্ষে আয়োজিত সম্মাননা প্রদান অনুষ্ঠানে সংগঠনটির সভাপতি কবি সাজ্জাদ খানের সভাপতিত্বে ও কবি মামুন সিরাজীর পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, পৌর মেয়র আসাদুল হক ভূঞা।

এ সময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, বীরোচিত পুলিশ মুক্তিযোদ্ধা শাহজাহান মিয়া, কবি ও লেখক স্বপন পাল, পৌর আ’লীগের সভাপতি কামরুল হাসান ভূইয়া, নাট্যকার অধ্যাপক শফিকুল ইসলাম, সাংস্কৃতিক ব্যক্তিত্ব আয়েশ উদ্দিন ভূইয়া, উদীচী শিল্পীগোষ্ঠীর সভাপতি নাট্যকার রাখাল বিশ্বাস, উপজেলা প্রেসক্লাবের সভাপতি সমরেন্দ্র বিশ্ব শর্মা, কেন্দুয়া রিপোর্টার্স ক্লাবের সাধারণ সম্পাদক ও চর্চা সাহিত্য আড্ডার সমন্বয়কারী জিয়াউর রহমান জীবন প্রমুখ।

আলোচনা শেষে অনুষ্ঠানের প্রধান অতিথি পৌর মেয়র আসাদুল হক ভূইয়াসহ অন্য অতিথিরা যতীন সরকারের হাতে আজীবন সম্মাননা ক্রেস্ট তুলে দেন। পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

আজীবন সম্মাননাপ্রাপ্ত অধ্যাপক যতীন সরকার তাঁর বক্তব্যে বলেন, আমাদের প্রাচীন ঐতিহ্যকে হৃদয়ে ধারণ করে নতুন প্রজন্মকে এগিয়ে যেতে হবে। আমাদের মূল শেকড়কে ভুলে গেলে চলবে না।

লোকসংস্কৃতিতে কেন্দুয়া উপজেলা বিশ্বের শ্রেষ্ঠ অ্যাখ্যা দিয়ে তিনি আরো বলেন, বাংলা একাডেমি থেকে কেন্দুয়া উপজেলার ৪ জন গুণী ব্যক্তির জীবনীগ্রন্থ প্রকাশিত হয়েছে। যা আর কোনো উপজেলায় নেই।

বিডি২৪লাইভ/এমকে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: