বড় সংগ্রহে প্রথম দিনের খেলা শেষ করল বাংলাদেশ

প্রকাশিত: ১১ নভেম্বর ২০১৮, ০৬:৫৬ পিএম

মিরপুর টেস্টের শুরুটা মোটেও ভালো করতে পারেনি বাংলাদেশ। প্রথম তিন ব্যাটসম্যান ইমরুল, মিঠুন ও লিটনের ব্যক্তিগত সংগ্রহ ০, ০ ও ৯ রান। এরপর ব্যাট হাতে দলের হাল ধরেন মুশফিক ও মুমিনুল।

গত আটটি ইনিংসে সেঞ্চুরি দূরে থাক, মুমিনুলের ব্যাটে হাফ সেঞ্চুরির দেখাও নেই। সর্বোচ্চ রান ৩৫। সেই অবস্থায় মুমিনুলের নিজের যেমন ঘুরে দাঁড়ানো খুব প্রয়োজন ছিল, তেমনি দলেরও প্রয়োজন ছিল তার ব্যাটে রান।

সেই অতি গুরুত্বপূর্ণ কাজটিই করে ফেললেন দারুণ বিপর্যয়ের মুখে দাঁড়িয়ে। ২৬ রানের মধ্যেই যখন টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে হারিয়ে ফেলেছিল বাংলাদেশ, তখন সিলেটের শঙ্কাই পেয়ে বসেছিল আবার। সে অবস্থা থেকে বাংলাদেশকে সঠিক পথে ফেরানোর জন্য একটি জুটির খুব প্রয়োজন ছিল। অভিজ্ঞ মুশফিকুর রহীমকে নিয়ে সে কাজটাই করে দেখালেন মুমিনুল।

দারুণ বিপর্যয়ের মুখে দাঁড়িয়ে শুধু উইকেটে অটলই থাকেননি, দৃঢ়তার সাথে ব্যাটিং করে দলের রানকে এগিয়ে নিয়ে যাওয়ার পাশাপাশি ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরির দেখা পেয়ে যান মুমিনুল হক। ১৫০ বল খেলে ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরির মাইলফলকে পৌঁছান বাংলাদেশের এই টেস্ট স্পেশালিস্ট ব্যাটসম্যান।

মুমিনুরের পর সেঞ্চুরি তুলে নিয়েছেন মুশফিকও। প্রায় বছর খানেক পর মুশফিকের ব্যাট থেকে টেস্টের সেঞ্চুরির দেখা মিলল। মুশফিকের সেঞ্চুরির পর ডাবল সেঞ্চুরির পথে এগোচ্ছিলেন মুমিনুল। কিন্তু ১৬১ রানের মাথায় চাতারার বলে ক্যাচ আউটের শিকার হন তিনি। এরপর দিনের শেষ ভাগে ব্যাটিং করতে নামা তাইজুলও ফিরে যান ৪ রান করে।

শেষ পর্যন্ত প্রথম দিনের ৯০ ওভারের খেলা শেষে ৫ উইকেট হারিয়ে ৩০৩ রান সংগ্রহ করে বাংলাদেশ। মুশফিক ১১১ ও মাহমুদউল্লাহ ০ রান করে অপরাজিত থেকে গেছেন।

এর আগে ব্যাটিংয়ে নেমে শুরুতেই টপ টপ উইকেট হারাতে থাকে বাংলাদেশ দল। দলীয় ১৩ রানের মাথায় প্রথম উইকেট হারায় বাংলাদেশ। ওপেনার ইমরুল কায়েস শূন্য রানেই উইকেটকিপার হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফিরে যান। ইমরুল কায়েসের উইকেটটি তুলে নেন কাইল জারভিস।

বাংলাদেশ একাদশ: মাহমুদউল্লাহ, ইমরুল কায়েস, লিটন দাস, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সৈয়দ খালেদ আহমে

টেস্ট স্কোয়াড: হ্যামিলটন মাসাকাদজা (অধিনায়ক), ব্রায়ান চারি, ক্রেইগ আরভিন, ব্রেন্ডন টেইলর, শন উইলিয়ামস, পিটার মুর, রেজিস চাকাভা, ডোনাল্ড তিরিপানো, কাইল জারভিস, ব্রান্ডন মাভুতা, রিচার্ড এনগারাভা, জন নায়ুম্বু, ওয়েলিংটন মাসাকাদজা, রায়ান বার্ল, টেন্ডাই সাতারা।

বিডি২৪লাইভ/আরআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: