আ’লীগের মনোনয়ন বিক্রির শেষ দিনের কার্যক্রম শুরু

প্রকাশিত: ১২ নভেম্বর ২০১৮, ১০:৩২ এএম

আওয়ামী লীগের মনোনয়নপত্র বিতরণ কার্যক্রম শেষ দিনের মতো শুরু হয়েছে।

আজ সোমবার (১২ নভেম্বর) সকাল থেকেই আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে সামনে মনোনয়ন প্রত্যাশীদের দীর্ঘ লাইন ও সারি দেখা যায়। প্রথম তিনদিনেই ৪ হাজার ৩৫টি মনোনয়নপত্র বিতরণ করেছে দলটি। সে হিসাবে প্রায় দ্বিগুণ মনোনয়নপত্র বিক্রি করেছে আওয়ামী লীগ। নির্বাচন কমিশন কর্তৃক একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর গত শুক্রবার থেকে মনোনয়নপত্র বিতরণ শুরু করে আওয়ামী লীগ।

সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে। এরপর বুধবার (১৪ নভেম্বর) প্রার্থীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। ওই দিন সকাল ১১টা থেকে ধানমন্ডি আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে এই সাক্ষাৎকার হবে।

জানা গেছে, একদিনেই সাক্ষাৎকার শেষ করা হবে। সাক্ষাৎকার নেবেন মনোনয়ন বোর্ডের সভাপতি শেখ হাসিনা ও বোর্ডের সদস্যরা। 

বোর্ডের অন্য সদস্যরা হলেন- আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম, সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও রাশিদুল আলম।

দলটির কাছ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে মোট ২ হাজার ৬০৮ জন আওয়ামী লীগের মনোনয়ন সংগ্রহ করেছিলেন। 
২০১৮ সালে মনোনয়নপত্র বিক্রির প্রথমদিন শুক্রবার (৯ নভেম্বর) ১ হাজার ৩২৮টি বিতরণ হয়েছিল। সে হিসাব অনুযায়ী, দ্বিতীয়দিনে শনিবার (১০ নভেম্বর) ১ হাজার ৮৭২টি মনোনয়নপত্র বিতরণ হয়েছে। রোববার এ সংখ্যা কমে দাঁড়িয়েছে ৮৩৫টি। তিনদিনে মোট ৪ হাজার ৩৫টি মনোনয়নপত্র বিক্রি করেছে দলটি।

জানা যায়, প্রতিটি মনোনয়নপত্র বাবদ সম্ভাব্য প্রার্থীদের পরিশোধ করতে হয়েছে ৩০ হাজার টাকা। সে হিসাব অনুযায়ী, ৪ হাজার ৩৪টি মনোনয়নপত্র বিক্রি থেকে আওয়ামী লীগের আয় হয়েছে ১২ কোটি ১০ লাখ ৫০ হাজার টাকা। তবে দল থেকে মনোনয়ন নিতে পেরে অনেকের মাঝে আনন্দ বিরাজমান রয়েছে।

বিডি২৪লাইভ/এসআই/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: