মন্ত্রী-এমপিদের সরকারি সুবিধার বিষয়ে যে নির্দেশনা দিল ইসি

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০১৮, ০৯:৪২ পিএম

সরকারি সুবিধাভোগী অতিগুরুত্বপূর্ণ ব্যক্তি মন্ত্রী-এমপিরা প্রটোকল এবং সরকারি সুবিধা নিয়ে যেন নির্বাচনী প্রচারণায় অংশ নিতে না পারে সে বিষয়টি নিশ্চিত করার জন্য রিটনিং কর্মকর্তা ও জেলা প্রশাসকদের কঠোর ভাবে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সরকারি সুবিধার মধ্যে রয়েছে, সরকারি গাড়ি ব্যবহার করেন, নির্বাচনী প্রচারণায় গিয়ে সংসদ সদস্যরা সরকারি ডাক বাংলো, সার্কিট হাউজ ব্যবহারসহ সরকারী অন্যান্য সুযোগ-সুবিধা গ্রহণ করেন তারা নির্বাচনের এ সময় এসব ব্যবহার করতে পারবেন না।

মঙ্গলবার (১৩ নভেম্বর) নির্বাচন ভবনে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম এ তথ্য জানান।

সাংবাদিকদের ভোটকেন্দ্রে প্রবেশের বিষয়ে রফিকুল ইসলাম বলেন, সাংবাদিকরে ব্যাপারে আমাদের একটা নীতিমালা আছে সেই নীতিমালা অনুসারে উনারা ভোটকেন্দ্রের ভেতরে ঢুকতে পারবেন অল্প সময়ের জন্য। ছবিও নিতে পারবেন। তবে কেউ সরাসরি সম্প্রচার করতে পারবেন না।

এসময় ইসির জনসংযোগ শাখার সহকারী পরিচালক আরাফাত আরা স্বাক্ষরিত চিঠিতে ভোটকেন্দ্র পরিদর্শনে সাংবাদিকদের ৯টি নির্দেশনা মেনে চলতে বলা হয়।

এছাড়াও এ নির্বাচনে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জারি করা প্রজ্ঞাপনে রিটার্নিং অফিসারের অনুমতি ছাড়া প্রিজাইডিং অফিসারকে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে নিষেধ করা হয়।

ইসির কর্মকর্তারা বলেন, সুষ্ঠু নির্বাচনে সহায়ক ভূমিকা পালন করেন গণমাধ্যম কর্মীরা। রাজনৈতিক দল, প্রার্থী ও ভোটারদের উদ্দেশে কমিশনের বার্তা মিডিয়ার মাধ্যমে প্রকাশ করা হয়। এ ধরনের পদক্ষেপ ইসির উপর মানুষের নেতিবাচক মনোভাব সৃষ্টি হবে।

ঘোষিত তফসিল অনুযায়ী, ২৮ নভেম্বর পর্যন্ত মনোনয়নপত্র জমা দেয়া যাবে। মনোনয়নপত্র বাছাই ২ ডিসেম্বর ও প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ৯ ডিসেম্বর। ভোট হবে ৩০ ডিসেম্বর।

বিডি২৪লাইভ/আরএইচ/এএইচ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: