প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

আরমান হোসেন

সিনিয়র করেসপন্ডেন্ট

একাদশ জাতীয় সংসদ নির্বাচন

নয়াপল্টানে সংঘর্ষ, মহাপুলিশ পরিদর্শককে ইসির চিঠি

১৬ নভেম্বর, ২০১৮ ২১:৪৫:৩১

ফাইল ফটো

নয়াপল্টনে সংঘর্ষের ঘটনায় পুলিশ কর্তৃক ধারণকৃত স্থিরচিত্র ও ভিডিও চিত্রসহ ১টি লিখিত প্রতিবেদন দুই দিনের মধ্যে প্রেরণের জন্য মহাপুলিশ পরিদর্শককে নির্বাচন কমিশন (ইসি) চিঠি দিবে। ঘটনার বিষয়ে ইসি কঠোর ব্যাবস্থা নিবে বলেও জানিয়েছে সাংবিধানিক সংস্থাটি। রোববার (১৮ নভেম্বর) এ চিঠি দেওয়া হবে বলে জানিয়েছে নিবাচন কমিশন সূত্র।

চিঠিতে বলা হয়েছে, বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় প্রকাশিত প্রতিবেদন হতে দেখা যায়, নির্বাচনী তফসিল ঘোষনার পর বিভিন্ন রাজনৈতিক দলের কার্যলয়ে সম্ভব্য প্রার্থির দলীয় মনোনয়নপত্র গ্রহণ বা জমাানের সময় মোটর সাইকেল ও অন্যান্য যানবাহন সহকারে মিছিল এবং শোডাউন করা হয়, যা সংসদ নির্বাচনের রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা ২০০৮ এর ৮ বিধির সুস্পষ্ঠ লঙ্ঘণ। এ প্রেক্ষিতে আচরণ বিধিমালা যথাযথভাবে প্রতিপালনের বিষয়টি নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের মহাপুলিশ পরির্শককে নির্দেশ প্রদান করা হল।

গত ১৪ নভেম্বর ২০১৮ বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির পল্টন কার্যালয়ে দলীয় মনোনয়নপত্র বিতরণ ও গ্রহণকালে অফিসের সামনে রাস্তায় নেতা কর্মীরা অবস্থান করে মিছিল করে। বিভিন্ন প্রত্রিকায় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী এ সময় যানবাহন বন্ধ হযে যায়। পুলিশ রাস্তায় যানচলাচলের জন্য তৎপর হয়। এনিয়ে বিএনপি কর্মীদের সংঘর্ষ হয়। বেশ কিছু গাড়ী ভাঙ্গচুর করা হয়, পুলিশের ২ টি গাড়িতে অগ্নিসংযোগ করে। এতে পুলিশসহ কিছু লোকজন আহত হয়।

এ বিষয়ে নির্বাচন কমিশনের নির্বাচন ব্যবস্থাপনা শাখার যুগ্ম সচিব ফরহাদ আহম্মদ খান বলেন, পল্টনের ঘটনায় পুলিশের আইজিপিকে চিঠি দিচ্ছে কমিশন। চিঠিটি রোববার পাঠানো হতে পারে।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, পল্টনের বিষটা একটা অনাকাক্ষিত ঘটনা। ঘটনার জন্য ওনারা (ইসি) দু:খ পেয়েছেন। যাতে ভবিষ্যতে এমন ঘটনা যেন না হয় সে ব্যপারে আশা (ইসি) প্রকাশ করেছেন। বিষয়টি (ইসি) ওনারা ক্ষতিয়ে খেবেন। আসলে ওখানে বিষয়টা কি হয়েছে এটা ওনারা (ইসি) পুলিশ বিভাগ থেকে জানতে চাওয়া হবে।

এ ঘটনার পর নির্বাচন কমিশন আরও শক্ত পদক্ষেপ নিবে কি না? এমন প্রশ্নে সচিব বলেন, যখন তফসিল ঘোষণা করা হয় নির্বাচন কমিশনের উপর সকল আইনশৃঙ্খলা বাহিনী সহ জনপ্রশাসন নির্বাচন কমিশনের উপর ন্যাস্ত হয়।

সুতরাং আইনশৃঙ্খলা বাহিনী নির্বাচন কমিশনের উপর ন্যাস্ত। নির্বাচন কমিশন যেভাবে তাদের নির্দেশনা দিবে আইনশৃঙ্খলা বাহিনী সে ভাবে কাজ করবে।

ইসি সচিব বলেন, তফসিল ঘোষণার পর নির্বাচন কমিশনই সব কিছু দেখভাল করে। নির্বাচন কমিশন সকল দলকে আস্থায় রেখেই নির্বাচন করতে চায়।

এদিকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর দলের ৪৭২ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে বলে দাবি করেছে বিএনপি। শুক্রবার (১৬ নভেম্বর) বেলা ১১টার দিকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুাদার বরাবর এ সংক্রান্ত একটি তালিকা জমা দিয়েছে দলটি।

বিডি২৪লাইভ/এআই/এসএস

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: