‘ধানের ছড়া’ নাকি ‌‘ধানের শীষ’ বিএনপির প্রতীক?

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০১৮, ০৭:০২ পিএম

বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির জন্য বরাদ্দ ‘ধানের শীষ’ প্রতীকের নাম সংশোধন করার নির্দেশনা চেয়ে রিট দায়ের করা হয়েছে হাইকোর্টে। রিটে নির্বাচন কমিশন, বিএনপির মহাসচিবসহ সংশ্লিষ্ট ৬ জনকে বিবাদী করা হয়েছে।

সোমবার (১৯ নভেম্বর) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোটের আইনজীবী মো. এইচ রশিদ এই রিট দায়ের করেন।

রিটকারী আইনজীবী বলেন, ‘আবেদনটি দায়ের হয়েছে। এখন হাইকোর্টের কার্যতালিকায় এলে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে আবেদনটির শুনানি হতে পারে।’

হারুন উর রশীদ আরও বলেন, ‘‘বিএনপি যে প্রতীকে নির্বাচন করছে, তা ভুল। কারণ, তারা বলছে, ‘ধানের শীষ’ কিন্তু ছবিতে দেখা যাচ্ছে ‘ধানের ছড়া’। অর্থাৎ ছবির সঙ্গে প্রতীকের নামের কোনও মিল নেই। ধানের শীষ আর ধানের ছড়া একই ধরনের না। বিএনপির প্রতীক হচ্ছে ধানের ছড়া। তাই তাদের প্রতীক ঠিক থাকবে কিন্তু ধানের শীষের পরিবর্তে লিখতে হবে ধানের ছড়া।’’

বিএনপি এর আগেও কয়েকবার ক্ষমতায় ছিল উল্লেখ করে হারুন উর রশীদ আরও বলেন, ‘সে সময় তারা প্রতীক বা প্রতীকের নাম সংশোধন করেনি। এটা তাদের ভুল ছিল। ১৯৯১ সালে আমি এই ভুলটি তাদের দৃষ্টিগোচর করলেও তারা সংশোধন করেনি। তাই প্রতিকার চেয়ে নড়াইলের এক বাসিন্দার পক্ষে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। আমি আইনজীবী। আমার কোনও রাজনৈতিক পরিচয় নেই। আমি এবং আমার মক্কেল কোনও রাজনীতি করি না। কাছে মামলার ফাইল না থাকায় এ মুহূর্তে রিটকারীর নাম বলা সম্ভব হচ্ছে না। এই রিটের পর বিএনপির প্রতীকের নাম আসন্ন জাতীয় নির্বাচনে করতে হবে, এমন নয়।’ চাইলে নির্বাচনের পরেও নাম পরিবর্তন করতে পারে বলে রিটে নির্দেশনা চাওয়া হয়েছে বলেও তিনি জানান।

বিডি২৪লাইভ/এসএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: