এম শরীফ আহমেদ

ভোলা প্রতিনিধি

ভোলায় নানা আয়োজনে শিশু দিবস উদযাপন

২১ নভেম্বর, ২০১৮ ০৫:০০:০০

ছবি: প্রতিনিধি

উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ভোলায় বিশ্ব শিশু দিবস উদযাপন করা হয়েছে। মঙ্গলবার (২০ নভেম্বর) বিকালে সদর উপজেলার তুলাতলীর জেলে পল্লীতে এ অনুষ্ঠান করা হয়।

ভোলার অন্যতম স্বেচ্ছাসেবী সংগঠন ‘হেল্প এন্ড কেয়ার’ এর আয়োজনে বিকাল ৪ টায় শুরু হয় অনুষ্ঠানটি। এতে অবহেলিত ও জেলে পল্লীর শিশুদের মাঝে চিত্রাংঙ্কনের আয়োজন করা হয়। চিত্রাংঙ্কন শেষে শিশুদের মাঝে শিক্ষা উপকরণ হাতে তুলে দেওয়া হয়। পরে সকল শিশুদের এবং উপস্থিত অভিবাবকদের মাঝে খাবার বিতরণ করা হয়। ঘন্টাব্যাপী অনুষ্ঠানে উচ্ছ্বসিত হয়ে ওঠে জেলে পল্লীর শিশুরা।

আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হেল্প এন্ড কেয়ার এর প্রতিষ্ঠাতা অমি আহমেদ, সাধারণ সম্পাদক সিয়াম আহমেদ, সাংগঠনিক সম্পাদক এম শরীফ আহমেদ, প্রচার ও আইটি সম্পাদক ইমতিয়াজুর রহমান প্রমুখ।

পরিসংখ্যানে দেখা যায় কয়েক বছরের যুদ্ধে ক্ষতিগ্রস্ত শিশুদের সংখ্যা ক্ষতিগ্রস্ত সৈনিকদের চেয়েও বেশি। কেবল যুদ্ধই যে শিশুদের ভালোভাবে বেড়ে উঠার পথে বাধার সৃষ্টি করছে তাই নয়। দারিদ্র্য, পুষ্টিহীনতা ও প্রাণঘাতী রোগ শিশুদের স্বাভাবিক বিকাশ ব্যাহত করছে।

বিশ্বব্যাপী শিশুদের সম্মান করতে, শিশু দিবস পৃথিবীর বিভিন্ন দেশে বিভিন্ন সময় পালিত হয়ে থাকে। শিশু দিবসটি প্রথমবার তুরস্কে পালিত হয়েছিল সাল ১৯২০ সালের ২৩ এপ্রিলে। বিশ্ব শিশু দিবস নভেম্বর ২০ শে উদযাপন করা হয় এবং আন্তর্জাতিক শিশু দিবস পহেলা জুন। তবে বিভিন্ন দেশের নির্দিষ্ট দিন আছে, যেদিনে তারা শিশু দিবসটিকে উদযাপন করার।

বিডি২৪লাইভ/এমকে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: