কারা আপনাকে গোপনে হিংসে করেন, জেনে নিন ৬টি লক্ষণ দেখে

প্রকাশিত: ০২ ডিসেম্বর ২০১৮, ১০:২৯ এএম

প্রকাশ্যে যাঁরা আপনাকে ঈর্ষা করেন, তাঁদের আপনি সহজেই চিহ্নিত করতে পারেন। তাঁদের সংস্পর্শ এড়িয়ে চলতেও পারেন। কিন্তু এমন বহু মানুষ রয়েছেন, যাঁদের ঈর্ষা গোপন।

আপনার সফলতা অন্যের হিংসের কারণ হয়ে উঠতেই পারে। আপনার সারাদিন হাসি খুশির কারণও অন্যের হিংসের কারণ হয়ে উঠতে পারে। আপনার আত্মিক, অর্থনৈতীক সুখ, পারিবারিক সুখ দেখে আপনার আশেপাশের অনেক মানুষই হিংসে করে।

কিন্তু সমস্যা হচ্ছে এদের শণাক্ত করা। যারা আপনার সামনে অকপট আপনার প্রতি ঈর্ষা জানায়, যাদের আচার ব্যবহারে তা ফুঁটে ওঠে তাদের শণাক্ত করা খুবই সহজ। কিন্তু কঠিন হলো আপনাকে মনে মনে কারা হিংসে করে সেটা ধরে ফেলা। আর এটা করতে পারলেই আপনি তাদের থেকে যথেষ্ট সতর্ক হয়ে চলতে পারবেন ।

কারণ মনে রাখবেন যে আপনার প্রতি হিংসে করে, সে কিন্তু আপনার যে কোনো রকম ক্ষতি করতে পারে। তাই আসুন জেনে নিই কিভাবে বুঝবেন আপনার প্রতি কেউ হিংসে করছে কিনা। এই ছয়টি লক্ষ্মণ দেখে বুঝে নিন-

১. লক্ষ রাখুন, কেউ আপনাকে অনুকরণ করছেন কি না। গোপনে ঈর্ষান্বিত ব্যক্তিদের এটা প্রাথমিক লক্ষণ।

২. খেয়াল রাখবেন, কেউ অযথা আপনার স্তুতি করছেন কিনা। বেশি খোশামুদে মানুষের মনে কিন্তু গোপন ঈর্ষার বাসা। মুখে হাসি রেখে ভিতর ভিতর কিন্তু অন্য প্যাঁচ কষতে পারে। একটু সাবধান থাকুন এদের থেকে।

৩. কেউ যদি আপনার কোনও সাফল্যকে ছোট করে দেখেন, জানবেন, তিনি আপনার প্রতি ঈর্ষাকাতর। সে কোনোদিনও আপনাকে আপনার কোনো সাফল্যকে অভিনন্দন জানাবে না।

৪. সর্বদা আপনার খুঁত ধরেন, এমন লোক থেকে সাবধান! এঁরা কিন্তু আপনার প্রতি গোপনে হিংসের জাল বুনে চলেছেন। এরা সবসময় আপনার ভালো কাজের মধ্যেও ভুল ধরে, আপনাকে দমানোর চেষ্টা করবে।

৫. খেয়াল রাখবেন, আপনার পিছনে কেউ কোনও গুজব রটাচ্ছেন কি না। যদি রটে, তা হলে সেই গুজবের উদ্গাতাকে খুঁজে বের করুন। জানবেন, তিনি কোনও গোপন ঈর্ষা থেকেই এই কাণ্ড ঘটাচ্ছেন। আপনার সামনে বলতে পারেনা সে যেসব কথা সেসব কথাই হিংসের কারণে লোককে বলে বেড়ায় এরা। এদের থেকে খুব সাবধান থাকুন।

৬. কেউ কি আপনাকে অজাচিত উপদেশ দিচ্ছেন? এমন ক্ষেত্রে কিন্তু সেই ব্যক্তির গোপন ঈর্ষাকারী হওয়ার সম্ভাবনাই বেশি। এরা ভুল উপদেশ দিয়ে আপনার চলার পথে বাঁধার সৃষ্টি করতে চায়। এরা মনে মনে প্রচন্ড প্যাঁচ কষে আপনাকে নিয়ে, সাবধান!

বিডি২৪লাইভ/এজে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: