ফলোঅনে উইন্ডিজ, শুরুতেই সাকিবের আঘাত

প্রকাশিত: ০২ ডিসেম্বর ২০১৮, ১০:৫৩ এএম

ঢাকা টেস্টে রবিবার সকালে বল হাতে ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যানদের কঠিন পরীক্ষায় ফেলেছে বাংলাদেশ। বিশেষ করে মেহেদী হাসান মিরাজ ও সাকিব আল হাসান। সফরকারীদের প্রথম ইনিংসে ১১১ রানে গুটিয়ে দিয়ে ফলোঅনে ফেলতে সামনে থেকে তারায় দিয়েছেন নেতৃত্ব। এদিকে দ্বিতীয় ইনিংসে বল হাতে নিয়েই ক্যারিবীয় শিবিরে প্রথম আঘাত হেনেছেন সাকিব। তাতে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে জয়ের সুবাস পাচ্ছে টিম টাইগার্স।

এ রিপোর্ট লেখা পর্যন্ত ফলোঅনে পড়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ২ উইকেটে ১৫ রান।  
উইন্ডিজের প্রথম ইনিংসে ধ্বংসের সূচনা করেছিলেন অধিনায়ক সাকিব আল হাসান। কিন্তু দ্রুতই তাকে ছাড়িয়ে নায়ক হয়ে গেলেন মেহেদী হাসান মিরাজ। ১৬ ওভারে তুলে নিলেন ৭ উইকেট। এই দুজনই উইন্ডিজের ১০ উইকেট ভাগাভাগি করে নিয়েছেন। ভয়ংকর ঘূর্ণিবলের সামনে অসহায় উইন্ডিজ স্রেফ আত্মসমর্পণ করে। দিনের প্রথম ঘণ্টাতেই তাদের প্রথম ইনিংস শেষ হলো মাত্র ১১১ রানে। ফলোঅন করানোর সুবর্ণ সুযোগ ৩৯৭ রানে এগিয়ে থাকা বাংলাদেশের সামনে। শেষ পর্যন্ত উইন্ডিজকে ফলোঅন করিয়েছে বাংলাদেশ।

ঢাকা টেস্টের তৃতীয় দিনের শুরুতেই সাফল্য এনে দেন মেহেদী হাসান মিরাজ। তার ঘূর্ণিবলে ক্যাচ তুলে দিলেন হাত খুলে খেলতে থাকা শেমরন হেটমায়ার (৩৯)। নিজের বলে ডাইভ দিয়ে অসাধারণ দক্ষতায় ক্যাচটি তালুবন্দি করে ফেললেন এই তরুণ অল-রাউন্ডার। ফিরতি ওভারে এসেই দেবেন্দ্র বিশুকে (১) সাদমানের ক্যাচে পরিণত করে ক্যারিয়ারে ৬ষ্ঠবারের মতো ৫ উইকেট শিকার করেন মিরাজ।

মেহেদী মিরাজের ৬ষ্ঠ শিকার কেমার রোচ (১)। স্লিপ থেকে ক্যাচটি তালুবন্দি করেন লিটন দাস। দলীয় ৯২ রানে ৮ম উইকেট হারায় উইন্ডিজ। এই স্পিনারের ৭ম শিকার হন উইকেটকিপার শন ডারউইচ (৩৭)। উইন্ডিজের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন অধিনায়ক সাকিব। শেমরন লুইস এলবিডাব্লিউ হয়ে গেলে ১১১ রানে শেষ হয় সফরকারীদের ইনিংস তারা খেলতে পেরেছে মাত্র ৩৬.৪ ওভার। এর মধ্যে ১৬ ওভার বল করে ১ মেডেন এবং ৫৮ রানে ৭ উইকেট নেন মিরাজ। ৩ উইকেট নেওয়া সাকিব আরও কিপ্টেমি করে ১৫.৪ ওভারে দেন ২৭ রান।

এর আগে মাহমুদউল্লাহ রিয়াদের সেঞ্চুরিতে বাংলাদেশের প্রথম ইনিংসে করা ৫০৮ রানের জবাবে ৫ উইকেটে ৭৫ রান তুলে ঢাকা টেস্টের দ্বিতীয় দিন শেষ করে ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমেই চার স্পিনার নিয়ে খেলতে নামা বাংলাদেশের ঘূর্ণি আক্রমণের মুখে পড়ে তারা।  ইনিংসের প্রথম উইন্ডিজ অধিনায়ক ব্র্যাথওয়েটকে (০) দিয়ে শুরু করেন বাংলাদেশ অধিনায়ক সাকিব। তার দ্বিতীয় শিকার হন সুনিল অ্যামব্রিস (৭)। মিরাজের শিকারে পরিণত হয় কাইরন পাওয়েল (৪), রোস্টন চেইস (০) এবং শাই হোপ (১০)।

বিডি২৪লাইভ/এজে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: