‘আমরা আগে বিদেশে গেলে মনে করত সাহায্যের জন্য গেছি’

প্রকাশিত: ০৬ ডিসেম্বর ২০১৮, ০২:৪৮ পিএম

আগে আমরা যারা বাংলাদেশের মন্ত্রী তারা বিদেশে গেলে বিদেশিরা আমাদের এড়িয়ে চলতো। তারা মনে করতো আমরা সাহায্যের জন্যে এসেছি। এখন আর সে অবস্থা নেই।

বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) বিগত ১০ বছরে শিল্প মন্ত্রণালয়ের সাফল্য সম্পর্কে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু সাংবাদিকদের এসব কথা বলেন।

তিনি বলেন, আমারা এখন বিদেশে সফরে গেলে আমাদের প্রশ্ন করা হয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতো কম সময়ে দেশকে কিভাগে এতোদুর এগিয়ে নিলেন। আমাদের কাছে দেশ উন্নয়নের পলিসি জানতে চাওয়া হয়। এটাই প্রমাণ করে দেশ শেখ হাসিনার নেতৃত্বে অনেকদূর এগিয়ে গেছে।

শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগে গেল দশ বছরের উন্নয়ণমূলক নানা দিক তুলে ধরে মন্ত্রী বলেন, খুব কম সময়ের মধ্যে দেশের চামড়া শিল্প গার্মেন্ট শিল্পকে ছাড়িয়ে যাবে। আমরা ট্যানারি শিল্পকে এগিয়ে নিতে হাজারীবাগ থেকে কারখানা সরিয়ে সাভারে নিয়েছি। এতে করে শহরের মধ্যে যেমন দুষণ কমেছে তেমনি এ শিল্প খুজেঁ পেয়েছে নতুন দিগন্ত।

আমু বলেন, ‘বিগত পাঁচ বছরে শিল্প মন্ত্রণালয় গৃহিত নানামূখী পদক্ষেপের ফলে রাষ্ট্রায়ত্ত শিল্প কারখানগুরোর ধারবাহিক অগ্রগতির ফলে শিল্পখাতে ইতিবাচক পরিবর্তণ ঘটেছে। এর ফলে মাথাপিছু আয়ে শিল্পখাতের আবদান দাঁড়িয়েছে ৩৩.৭১ শতাংশ।’

এছাড়াও বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের মাধ্যমে জেলা পর্যায়ে ক্ষুদ্র ও কুটি শিল্প সম্প্রসারণ, শিল্প পার্ক প্রতিষ্ঠা ও উদ্যেক্তা উন্নয়নে প্রশিক্ষনসহ নানাবিধ কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে টেকসই শিল্পখাত প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

বিডি২৪লাইভ/এসআর/এসএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: