জয়ন্ত শিরালী জয়

গোপালগঞ্জ প্রতিনিধি

অবৈধ ইটভাটার কারণে পরিবেশ ও জনস্বাস্থ্য হুমকির মুখে

০৭ ডিসেম্বর, ২০১৮ ১৭:০৮:৫২

ছবি: প্রতিনিধি

গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার ৪৪ নং চর-জাজিরা কালনা মৌজার সরকারি জমিতে অবৈধভাবে গড়ে ওঠা একটি ইটভাটি উচ্ছেদের দাবীতে মানব-বন্ধন করেছে এলাকার সাধারণ জনগণ। শুক্রবার বেলা ১২ টার দিকে, কাশিয়ানীর কালনা ঘাটের বটতলা এলাকায় রাস্তায় দাঁড়িয়ে হাতে হাত ধরে তারা ঘন্টাব্যাপী এ মানব-বন্ধন কর্মসূচী পালন করে।
মানব-বন্ধন চলাকালে লোহাগড়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মোঃ আনোয়ার মৃধা, সাধারণ সম্পাদক মোঃ ফরিদ শেখ, সাংগঠনিক সম্পাদক ও ইউনিয়ন পরিষদ সদস্য মোঃ সুরুজ মোল্লা, এলাকার সন্তান কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক নেতা সুজন খান, প্রমূখ বক্তব্য রাখেন।

বক্তারা সেখানে অভিযোগ করে বলেন, কাশিয়ানীর কালনা ফেরিঘাটের পশ্চিম পার্শ্বে জনগুরুত্বপূর্ণ রাস্তা-সংলগ্ন গোপালগঞ্জের অন্তর্ভূক্ত সরকারি জমিতে স্থাপিত ‘মা-বাবা’ নামে ওই ইটভাটিতে নিয়মিত কাঠের জ্বালানী এবং সরকারি বিধি উপেক্ষা করে ব্যারেল চিমনী ব্যবহৃত হচ্ছে। নিরীহ কৃষকদের ভয়ভীতি দিয়ে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়া প্রায় ১০ একর কৃষি জমি নষ্ট করে ওই ইটভাটির কাজ চলছে। আর ওই ভাটিতে জ্বালানী কাঠের যোগান দিচ্ছে একটি সংঘবদ্ধ চোরচক্র। যারা রাতের আঁধারে এলাকার সরকারি গাছ কেটে নিচ্ছে। এতে এলাকার পরিবেশ মারাত্মকভাবে দূষণ ও জনস্বাস্থ্যের ব্যাপক ক্ষতিসাধিত হচ্ছে।

মানব-বন্ধন চলাকালে এলাকার সাধারণ জনগণ আরও অভিযোগ করে বলেন, ইতিপূর্বে এলাকার সাধারণ জনগণ গোপালগঞ্জ জেলা প্রশাসক এবং পরিবেশ ও বন মন্ত্রীর সুপারিশসহ পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক বরাবরে এব্যাপারে অভিযোগ করেছিলেন। পরিবেশ অধিদপ্তর ওই ইটভাটিটি ভেঙ্গেও ফেলে; কিন্তু ইটভাটির মালিক লোহগড়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান বদরুদ্দিন খন্দকার কোনও অদৃশ্য শক্তির বলে এসবের কোন তোয়াক্কা না করে ভাঙ্গা অংশ মেরামত করে পুনরায় একইভাবে কাজ চালিয়ে যাচ্ছেন দীর্ঘদিন। তাই ওই ইটভাটিটিকে বন্ধ করে সরকারি কৃষি জমি উদ্ধারসহ পরিবেশের ভারসাম্য ও স্বাস্থ্য সুরক্ষার দাবী জানিয়ে তারা এ মানব-বন্ধন করছেন।

বিডি২৪লাইভ/এজে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: