ভোটকেন্দ্রের সংখ্যা চূড়ান্ত

প্রকাশিত: ০৯ ডিসেম্বর ২০১৮, ১০:১১ পিএম

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণের জন্য কেন্দ্রের তালিকা চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন (ইসি)। এবার মোট ভোটকেন্দ্রের সংখ্যা দাঁড়িয়েছে ৪০ হাজার ১৮৩টি এবং ভোটকক্ষ ২ লাখ ৬ হাজার ৪৭৭টি।

তবে যে ছয় আসনে ইভিএম ব্যবহার করা হবে। সেগুলোতে ভোটকক্ষের সংখ্যা কিছুটা বাড়বে। নির্বাচন কমিশন (ইসি) সূত্রে এসব তথ্য জানা গেছে।

ইসি সূত্রে আরও জানা যায়, দশম সংসদ নির্বাচনে নয় কোটি ১৯ লাখ ভোটারের বিপরীতে ভোটকেন্দ্র ছিল ৩৭ হাজার ৭০৭টি। ৩০০ আসনে ভোটকক্ষ ছিল এক লাখ ৮৯ হাজার ৭৮টি।

ইসির সহকারী সচিব (নির্বাচন পরিচালনা-১) রৌশন আরা বেগম স্বাক্ষরিত একটি নির্দেশনায় বলা হয়, ‘একাদশ জাতীয় নির্বাচনে রংপুর-৩, খুলনা-২, সাতক্ষীরা-২, ঢাকা-৬, ঢাকা-১৩ ও চট্টগ্রাম-৯ এই ছয় আসনে ইভিএমের মাধ্যমে ভোটের সিদ্ধান্ত নিয়েছে কমিশন।’

সর্বশেষ দশম জাতীয় সংসদ নির্বাচনে মোট ভোট কক্ষের সংখ্যা ছিল ১ লাখ ৮৯ হাজার ৭৮টি। একাদশ জাতীয় নির্বাচনে ১৭ হাজার ৪৬২টি ভোট কক্ষের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ লাখ ৬ হাজার ৫৪০টি। এর মধ্যে পুরুষ ভোট কক্ষের সংখ্যা ৯৭ হাজার ৮৫৯টি এবং নারী ভোট কক্ষ ১ লাখ ৮ হাজার ৬৮১টি।

এখন পর্যন্ত মোট ভোটার ১০ কোটি ৪২ লাখ ৩৮ হাজার ৬৭৩জন। এতে নারী ভোটার ৫ কোটি ১৬ লাখ ৬৬ হাজার ৩১১ জন এবং পুরুষ ভোটার ৫ কোটি ২৫ লাখ ৭২ হাজার ৩৬২।

এর আগে গত ৪ ডিসেম্বর থেকে ভোটকেন্দ্রের তালিকা চূড়ান্ত করে প্রজ্ঞাপন জারি শুরু করে ইসি। ভোটের কমপক্ষে ২৫ দিন আগে আসনভিত্তিক ভোটকেন্দ্রের প্রজ্ঞাপন জারি করার আইনি বাধ্যবাধকতা থাকায় কেন্দ্রের গেজেট প্রকাশ শুরু করে কমিশন।

এদিকে ইভিএমের আসনের কেন্দ্রগুলোর প্রতি ভোটকক্ষে ৪০০ থেকে ৪৫০ জন ভোটার রাখার সুপারিশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। প্রয়োজনে ভোটকেন্দ্রের গেজেট সংশোধনের জন্যও বলেছে ইসি।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: