এবার টস হবে ব্যাট দিয়ে!

প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০১৮, ১২:১২ এএম

কয়েন নয়, টস হবে ব্যাটে। হেডস না টেল বলা হবে না। বলা হবে ফ্লাটস না হিলস। অবাক হওয়ার মতো বিষয় হলেও অস্ট্রেলিয়ার বিগব্যাশে এমন ঘটনাই ঘটতে যাচ্ছে।

ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক ক্রিকেট টুর্নামেন্ট বিগ ব্যাশের আসন্ন মৌসুমে কয়েনের পরিবর্তে টস করতে ব্যবহার করা হবে ক্রিকেট ব্যাট।

পাড়ার ক্রিকেটের মতোই যেকোন একজন অধিনায়ক আকাশে ছুঁড়ে মারবেন ক্রিকেট ব্যাট, অপরজন ডাক দেবেন ‘হিল অথবা ফ্ল্যাট’। এভাবেই নির্ধারিত হবে টসজয়ী।

ক্রিকেট অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ প্রধান কিম ম্যাকোনি জানিয়েছেন এমন তথ্য। ছোটবেলার পাড়ার ক্রিকেটের ঐতিহ্যকে ধরে রাখতেই ব্যতিক্রমধর্মী উদ্যোগ নিয়েছে অস্ট্রেলিয়া।

সাধারণত ব্যাট দিয়ে টস করলে ব্যাটের উঁচু দিকই বেশি পড়ে। কিন্তু এ সমস্যার সমাধানও করে ফেলেছেন বিগ ব্যাশ কমিটি।

তিনি বলেন, ‘ব্যক্তিগতভাবে আমার মনে হয় এটা অত্যন্ত তাৎপর্যনপূর্ণ একটি মুহূর্ত। এতেই প্রমাণিত হয় বিগ ব্যাশ অনন্য। আপনি কয়েন টসের কথা চিন্তা করেন, এটা কিন্তু সাধারণত বাচ্চারা করে না। তারা তাদের উঠানে কি করে? ব্যাট দিয়েই টসের কাজ সেরে ফেলে।’

সাধারণত ব্যাট দিয়ে টস করলে ব্যাটের উঁচু দিকই বেশি পড়ে। কিন্তু এ সমস্যার সমাধানও করে ফেলেছেন বিগ ব্যাশ কমিটি।

শুধুমাত্র টস করার জন্যই বিশেষ ডিজাইনের ব্যাট বানাচ্ছে তারা। ম্যাকোনি বলেন, ‘আপনারা হয়তো অবাক হয়ে যাবেন! আমরা এ টসের জন্য রীতিমতো বিজ্ঞানসম্মত পথ বেছে নিয়েছি। আমরা বিশেষ কিছু ব্যাট বানাবো যেগুলোর কারণে কেবল এক পিঠই বেশিরভাগ সময় উপরে থাকার সম্ভাবনা কমে যাবে। এরই মধ্যে কুকাবুরা কোম্পানিতে থাকা আমার কয়েকজন বন্ধুর সাথে এব্যাপারে কথাও বলে ফেলেছি।’

টস করার জন্য দু'পাশই ওঠে, এমন কিছু ব্যাটের অর্ডার ইতোমধ্যে দিয়েছে লিগ। সব কিছু ঠিক থাকলে আর কিছুদিন পর ১৯ ডিসেম্বর বিগ ব্যাশের প্রথম ম্যাচে ক্রিকেট বিশ্ব দেখতে যাচ্ছে এমন অভূতপূর্ব ঘটনা। যেখানে টস করবেন ব্রিসবেন হিটসের অধিনায়ক ক্রিস লিন।

বিডি২৪লাইভ/এআইআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: