যে কারণে খালেদার রিটের ফাইল হাইকোর্টে ফেরত পাঠালেন প্রধান বিচারপতি

১২ ডিসেম্বর, ২০১৮ ১৪:৪৯:২৯

ছবি: ইন্টারনেট

বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার প্রার্থিতা নিয়ে হাইকোর্টের বিভক্ত আদেশের পূর্ণাঙ্গ অনুলিপি না লেখায় সংশ্লিষ্ট বেঞ্চে ফেরত পাঠিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। এ খবর দিয়েছে পার্সটুডে।

সুপ্রিম কোর্টের বিশেষ কর্মকর্তা ব্যারিস্টার মোহাম্মদ সাইফুর রহমান গণমাধ্যমকে জানিয়েছেন, হাইকোর্ট বেঞ্চের দুই বিচারকের মতামত স্পষ্টভাবে ফাইলে আসেনি। এ কারণে তৃতীয় বেঞ্চ গঠন না করে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বিষয়টি স্পষ্ট করতে বেঞ্চে পাঠিয়েছেন। হাইকোর্ট বেঞ্চ থেকে ফাইল পাওয়ার পর প্রধান বিচারপতি নতুন বেঞ্চ গঠন করে দিলে সেখানেই খালেদা জিয়ার আবেদনের নিষ্পত্তি হবে।

তিনটি আসনে মনোনয়নপত্র বাতিল করে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে গত রোববার হাইকোর্টে রিট আবেদন করেছিলেন খালেদা জিয়া। বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাই কোর্ট বেঞ্চে গতকাল (মঙ্গলবার) ওই আবেদনের ওপর শুনানি করে বিভক্ত আদেশ দেয়।

বেঞ্চের জ্যেষ্ঠ বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করে নির্বাচন কমিশন যে রায় দিয়েছে, তা স্থগিত ঘোষণা করেন এবং কেন এই এই আদেশ অবৈধ ঘোষণা করা হবে না, সেই মর্মে রুল জারি করেন। পাশাপাশি তিনি খালেদা জিয়ার মনোনয়নপত্র গ্রহণ করে তাঁকে বৈধ প্রার্থী হিসেবে ঘোষণার আদেশ দেন। তবে, জ্যেষ্ঠ বিচারপতির আদেশের সঙ্গে দ্বিমত পোষণ করেন বেঞ্চের অপর বিচারপতি মো. ইকবাল কবির। তিনি খালেদা জিয়ার আদেশ খারিজ করে দেওয়ার মত দেন।

গতকাল সংক্ষিপ্ত আদেশের অনুলিপি প্রধান বিচারপতির কাছে পাঠায় হাইকোর্ট। কিন্তু আদেশের পূর্ণাঙ্গ অনুলিপি না লেখায় বেঞ্চ গঠন না করেই প্রধান বিচারপতি এটি ফেরত পাঠিয়েছেন।

বিডি২৪লাইভ/এমআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: