বাংলাদেশকে খোঁচা, মাশরাফির উপযুক্ত জবাব

প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০১৮, ১২:৫০ এএম

টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ, ওয়ানডে সিরিজেও ওয়েস্ট ইন্ডিজের শুরুটা হয়েছিল দুঃস্বপ্নের মতো। বাংলাদেশ সফরে এসে হারতে হারতে কোনঠাসা হয়ে পড়া ক্যারিবীয়রা সিরিজের দ্বিতীয় ওয়ানডে জিতে একটু ‘অক্সিজেন’ পেয়েছে।

এবার ওই ‘অক্সিজেন’টুকু নিয়েই প্রতিপক্ষকে কথার লড়াইয়ে কাবু করার কৌশল ধরেছে সফরকারিরা। যে বাংলাদেশ দুই টেস্ট আর সিরিজের প্রথম ওয়ানডেতে হেসেখেলে উড়িয়ে দিয়েছে ক্যারিবীয়দের, সেই দলটিই নাকি পেস বোলিংকে ভয় পায়-দাবি ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক রভম্যান পাওয়েলের! তার দাবি, টাইগাররা পেস বোলিং ভয় পায়।

ম্যাচের আগের দিন, সংবাদ সম্মেলন ছিল বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার। সংবাদ সম্মেলনে উঠল প্রশ্নটা-বাংলাদেশ কি সত্যিই পেস বোলিং ভয় পায়? দ্বিতীয় ওয়ানডেতে কি ক্যারিবীয় পেসের কাছেই হেরেছে টাইগাররা?

মাশরাফি এমন দাবি বাতাসেই উড়িয়েই দিলেন। ক্যারিবীয় পেসে ভয়ের বিষয়ে তিনি বলেন, ‘আমরা কিন্তু উপরের দিকে একটি উইকেট হারিয়েছিলাম। বেশিরভাগ সময় আমরা প্রথম দুই ম্যাচেই তাদের ফাস্ট বোলিংকে ভালোভাবে সামলেছি। তামিম, মুশফিকুর, রিয়াদ আর সাকিব তাদের সহজেই খেলেছে। যদি ওই সময় তামিম আর সাকিব আউট হয়ে না যেতো, তবে কিন্তু অন্য কিছুও হতে পারত। আমি মনে করি না, তাদের পেস বোলাররা বড় কোনো প্রভাব রাখতে পেরেছে।’

একটা সময় বাংলাদেশ দলের পেস আক্রমণে সমস্যা হতো। তবে সেই দিন যে অনেক আগেই পেছনে চলে গেছে সেটাই মনে করিয়ে দিলেন মাশরাফি। তার ভাষায়, ‘এমন সময় ছিল, যখন হয়তো সমস্যা হতো। এখন আর সেটা নেই। খুব বেশি গতি হলে সেটা যে কোনো ব্যাটসম্যানকেই বিপদে ফেলে। তবে যখন গতিটা ১৪০-১৪৩ কিলোমিটারের মধ্যে থাকে, তখন সেটা মানিয়ে নেয়ার মতোই।’

বিডি২৪লাইভ/আরআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: