এবার নির্বাচনের মাঠে মাশরাফি

প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০১৮, ১২:২৯ পিএম

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে দেশব্যাপী চলছে উৎসবমুখর পরিবেশ। এলাকা ভিত্তিক চলছে নিজের ইমেজকে ফুটিয়ে তোলার প্রতিযোগিতা। ব্যতিক্রম কেবল বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা (কৌশিক)। নড়াইল-২ আসন থেকে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হয়েও ক্রিকেট মাঠের লড়াইয়ে থাকায় সশরীরে এখনও নামতে পারেননি ভোটের ময়দানে।

উইন্ডিজের বিপক্ষে ওয়ানডে মিশন শেষ করে টি-টুয়েন্টি দলকে শুভকামনা জানিয়ে ক্রিকেট থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত বিরতি নিচ্ছেন মাশরাফি। দুই-তিন দিনের মধ্যেই নির্বাচনী প্রচারণায় মাঠে নামবেন তিনি।

মাশরাফি রাজনীতি ও ক্রিকেট একসঙ্গে এগিয়ে নিতে পারবেন তো? সংশয়ের খচখচানি দূর করে দিয়েছেন দারুণ বোলিংয়ে, অসাধারণ নেতৃত্বেও। শুক্রবার (১৪ ডিসেম্বর) শেষ হওয়া তিন ম্যাচ সিরিজের সর্বোচ্চ উইকেট (৬টি) শিকারিও যখন নড়াইল এক্সপ্রেস খ্যাত এ মহাতারকা, তখন মনে হতেই পারে সংসদ সদস্য হলেও ক্রিকেটে চালিয়ে যেতে পারবেন মাশরাফি।

নির্বাচনী ডামোডালের মধ্যেই খেলায় পূর্ণ মনোযোগ রেখেছেন মাশরাফি। সে কারণেই সফলও হয়েছেন বলে জানালেন, ‘আমি নিজের কাছে পরিষ্কার ছিলাম এবং মনোযোগী ছিলাম যে, আমার আগে কাজ (উইন্ডিজ সিরিজ) ছিল এটি। আগে এটি শেষ করেই অন্য কাজ (নির্বাচনী প্রচারণা) করবো। আর দশটা সিরিজের মতোই মনোযোগী ছিলাম। টি-টুয়েন্টির জন্য দলকে শুভকামনা জানাই। এখন আমি আমার কাজ (নির্বাচনী প্রচারণা) করবো।’

অবশ্য, রাজনীতিতে নাম লেখানোর পর ওয়ানডে সিরিজ শুরুর আগে মিরপুরে সংবাদ সম্মেলন করেন মাশরাফি। তাকে ঘিরে উচ্চারিত হওয়া নানা প্রশ্নের জবাব দিয়েছেন। কেনো রাজনীতিতে এলেন সেটি নিয়ে কথা বলেছেন বিস্তর। সিরিজের ভেতর যেন রাজনীতি, নির্বাচন প্রসঙ্গ না আসে সেই অনুরোধও করে রাখেন তখনই।

ক্রিকেট মাঠে মনোযোগ-সফলতার পেছনে এটিকেও অনেক কারণের একটি হিসেবে অভিহিত করলেন টাইগার অধিনায়ক, ‘আমার কাজ এরপর যেটি, সেটি (নির্বাচন) করবো। আপনাদেরকেও ধন্যবাদ যে এই আট-দশ দিনের ভেতরে এইসব নিয়ে কথা তোলেননি। এটা আমাকে অনেক সাহায্য করেছে (ক্রিকেটে মনোযোগ ধরে রাখতে)।’

উল্লেখ্য, নড়াইল-২ আসন থেকে আসন্ন জাতীয় নির্বাচনে অংশ নেওয়ার জন্য অন্যান্য সবার মতো তিনিও হলফনামা জমা দিয়েছেন। হলফনামা অনুযায়ী তার বার্ষিক আয় ১ কোটি ৯৯ লাখ ১৮ হাজার ৭০০ টাকা।

হলফনামায় মাশরাফি জানিয়েছেন, তিনি কৃষিখাত থেকে বছরে ৫ লাখ ২০ হাজার, ব্যবসা (এমডি, দি ম্যাশ লি.) থেকে ৭ লাখ ২০ হাজার, চাকরি (ক্রিকেট খেলে) করে ৩১ লাখ ৭৪ হাজার এবং অন্যান্য খাত থেকে ১ কোটি ৫৫ লাখ ৪ হাজার ৭০০ টাকা আয় করেন।

সম্পত্তির বিবরণীতে তিনি জানান, তার মোট ৯ কোটি ১৪ লাখ ৫৯ হাজার ৫১ টাকার (৫০ তোলা স্বর্ণবাদে) সম্পত্তি রয়েছে। এর মধ্যে তার হাতে রয়েছে ১ কোটি ৩৭ লাখ ৮০ হাজার টাকা রয়েছে। ব্যাংকে রয়েছে ৬ কোটি ৩৭ লাখ ২৯ হাজার ৫১ টাকা। এ ছাড়া তার একটি কার, দুটি মাইক্রো এবং একটি জিপ রয়েছে যেগুলোর মূল্য ৯৩ লাখ ৫০ হাজার টাকা।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: