আফগানিস্তানে বন্দুকধারীর গুলিতে নিহত ২৮

প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০১৮, ১০:১৩ এএম

আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি সরকারি ভবনে বন্দুকধারীদের হামলায় কমপক্ষে ২৮ জন নিহত ও ২০ জনেরও বেশি আহত হয়েছেন। নিহতের মধ্যে বেশির ভাগই সরকারি কর্মকর্তা।

সোমবার (২৪ ডিসেম্বর) বিকালে দেশটির গণপূর্ত মন্ত্রণালয়ের সামনে একটি গাড়িতে এক আত্মঘাতী বোমারুর বিস্ফোরণ ঘটানোর মধ্য দিয়ে হামলাটি শুরু হয়। প্রায় সাত ঘন্টা ধরে গোলাগুলি চলার পর রাতে ঘটনার অবসান হয়। খবর বার্তা সংস্থা রয়টার্স।

নিহতদের অধিকাংশই সরকারি কর্মচারী। নিহত অন্যান্যদের মধ্যে একজন পুলিশ সদস্য ও হামলাকারীদের মধ্যে তিন জন রয়েছেন যারা আফগান নিরাপত্তা বাহিনীগুলোর গুলিতে নিহত হয়েছেন, জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাজিব দানিশ।

বোমা বিস্ফোরণের সঙ্গে সঙ্গে একদল বন্দুকধারী মন্ত্রণালয়ে ঢুকে এলোপাথারি গুলি চালাতে থাকে। এ সময় নিরাপত্তা বাহিনীর সদস্যদের সঙ্গে বন্দুকধারীদের গুলি বিনিময় হয় বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।

বোমা বিস্ফোরণের চেয়ে গুলিবর্ষণে বেশি মানুষ নিহত হয়েছে বলে আফগানিস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন। গণপূর্ত মন্ত্রণালয়ে বন্দুকধারীদের হামলার সময় অনেক প্রাণে বাঁচতে ভবনের দোতলা বা তিনতলা থেকে লাফিয়ে পড়ে আহত হয়েছেন।

নিরাপত্তা বাহিনীর হামলায় অন্তত দুই বন্দুকধারী নিহত হয়েছে এবং শেষ খবর পাওয়া পর্যন্ত নিরাপত্তা বাহিনীর সঙ্গে বন্দুকধারীদের সংঘর্ষ চলছিল। কোনো গোষ্ঠী এই হামলার দায়িত্ব স্বীকার করেনি

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র নাজিব দানিশ জানান, সোমবার রাতে কয়েকজন হামলাকারী সরকারি ভবনে ঢুকে এলোপাতারি গুলি চালায়। এরপর তাদের সাথে স্থানীয় পুলিশের টানা সাত ঘন্টা পাল্টাপাল্টা গোলাগুলি হয়। এতে তিন হামলাকারী নিহত হয়।

সাড়ে ৩'শ জনকে ঘটনাস্থল থেকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। এ হামলার দায় এখনও কেউ স্বীকার করেনি।

বিডি২৪লাইভ/এসএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: