উচ্চ প্রযুক্তির আইপি ক্যামেরা বসানো হচ্ছে চট্টগ্রামে

প্রকাশিত: ৩১ ডিসেম্বর ২০১৮, ০৪:২৭ এএম

চট্টগ্রামে বসানো হচ্ছে উচ্চ প্রযুক্তির ইন্টারনেট প্রটোকল (আইপি) ক্যামেরা। এসব ক্যামেরা অপরাধী শনাক্ত করতে সাহায্য করবে। চট্টগ্রাম নগরীর দামপাড়া পুলিশ কমিশনার কার্যালয়ের পঞ্চম তলায় নিয়ন্ত্রণ কক্ষে এলইডি টাইলসে এসব ক্যামেরার মনিটর বসানো হবে বলে জানিয়েছেন পুলিশ কমিশনার মাহবুবর রহমান।

প্রাথমিকভাবে নগরীর নয়টি স্থানে ২৯টি ক্যামেরা বসানোর উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)।

পুলিশ কমিশনার মাহবুবর রহমান জানান, এর পেছনে ব্যয় হবে প্রায় ৩৪ লাখ টাকা। পুরো ব্যয়ভার বহন করছে সিএমপি।

তিনি বলেন, সাধারণত হাইটেক সিকিউরিটির কাজে উচ্চ প্রযুক্তির আইপি ক্যামেরা ব্যবহার করা হয়। এতে দেশের যে কোনো প্রান্তে বসে ক্যামেরার আওতাভুক্ত এলাকা দেখা সম্ভব হবে।

সিএমপি সূত্র জানায়, পাইলট প্রকল্প হিসাবে নগরীর নয়টি স্থানে ২৯টি আইপি ক্যামেরা বসানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

চট্টগ্রাম মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) আমেনা বেগম জানান, অপরাধীদের চিহ্নিত করতে আইপি ক্যামেরা বসানোর বিকল্প নেই। আধুনিক প্রযুক্তির এসব ক্যামেরা ইন্টারনেটে অপারেটিং করার সুবিধা ছাড়াও সাউন্ড ডিটেক্টর সিস্টেম সুবিধাও পাওয়া যাবে। ইন্টারনেটের মাধ্যমে কন্ট্রোল কক্ষ ছাড়াও মুঠোফোনের মাধ্যমে যেকোনো স্থান থেকে আইপি ক্যামেরার আওতাভুক্ত এলাকা নজরদারি করা যাবে।

২০১৪ সালে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উদ্যোগে নগরীর সাতটি প্রবেশ মুখসহ গুরুত্বপূর্ণ ২৬টি স্থানে ১৩৯টি সিসি ক্যামেরা লাগানো হয়। এসব ক্যামেরার কন্ট্রোলরুম বসানো হয় সিএমপির সদর দপ্তরে। এতে সিএমপিতে বসে নগরীর গুরুত্বপূর্ণ স্থানের চিত্র দেখা সম্ভব ছিল।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: