মাহবুবুল এ খালিদের গানে ইংরেজি বর্ষবরণ

প্রকাশিত: ০১ জানুয়ারি ২০১৯, ১২:১৩ পিএম

২০১৮ সাল পেরিয়ে এসেছে নতুন আরেকটি বছর। ইংরেজি নিউ ইয়ারকে স্বাগত জানাচ্ছে বিশ্বের কোটি কোটি মানুষ। ইংরেজি নববর্ষ ঘিরে উৎসব-আনন্দের কমতি নেই। পুরনো বছরকে বিদায় জানিয়ে নতুন বছরকে স্বাগত জানাতে আয়োজিত হচ্ছে নানান অনুষ্ঠান।

জানা যায়, ৪৬ খ্রিষ্টপূর্বাব্দে জুলিয়াস সিজার সৌরবর্ষভিত্তিক ক্যালেন্ডারের প্রচলন করেন এবং ১ জানুয়ারিকে বছরের প্রথম দিন হিসেবে ঘোষণা দেন। ওই সময় থেকে বর্ষবরণ উৎসব ব্যাপকতা পায়। কিন্তু, মধ্যযুগে এসে ১ জানুয়ারিতে বর্ষবরণের ওপর নিষেধাজ্ঞা জারি হয় এবং ভিন্ন ভিন্ন তারিখে বর্ষবরণ উৎসব পালিত হতে থাকে, যার মধ্যে ছিল ২৫ ডিসেম্বর, ১ মার্চ ও ২৫ মার্চ।
১৫৮২ খ্রিষ্টাব্দে গ্রেগরিয়ান ক্যালেন্ডার চালু হয় এবং ১ জানুয়ারি বছরের প্রথম দিন হিসেবে পুনঃপ্রতিষ্ঠিত হয়। এরপর থেকে ১ জানুয়ারিতে বছরের প্রথম দিন হিসেবে বর্ষবরণ উৎসব পালিত হয়ে আসছে।

নিউ ইয়ারকে ঘিরে লেখা হয়েছে অসংখ্য গান-কবিতা। তবে এসব গান ও কবিতার বেশির ভাগই হয়েছে ইংরেজি ভাষায়। এক্ষেত্রে ব্যতিক্রম বাংলাদেশের কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ। বিভিন্ন দিবসকে উপলক্ষ করে গান লিখেছেন তিনি। তার লেখা গানগুলোর মধ্যে রয়েছে ইংরেজি নববর্ষও।

নিউ ইয়ারকে কেন্দ্র করে মাহবুবুল এ খালিদের লেখা দুটি গান রয়েছে। একটি গানের শিরোনাম ‘হ্যাপি নিউ ইয়ার’। গানটির সুর ও সংগীতায়োজন করেছেন জনপ্রিয় সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুল। আর এতে কণ্ঠ দিয়েছেন সংগীতশিল্পী কনা।

ইংরেজি নববর্ষ নিয়ে মাহবুবুল এ খালিদের লেখা আরেকটি গানের শিরোনাম ‘থ্রি টু ওয়ান জিরো, জানুয়ারি হলো শুরু’। এই গানটির সুরও দিয়েছেন তিনি। গেয়েছেন নন্দিতা।

দুটি গানই মাহবুবুল এ খালিদের নিজস্ব ওয়েবসাইট www.khalidsangeet.com-এ প্রকাশিত হয়েছে। এ ছাড়া গান দুটি ইউটিউবেও প্রকাশ করা হয়েছে। সর্বশেষ সোমবার থার্টিফার্স্টে মুক্তি পায় ‘থ্রি টু ওয়ান জিরো’ গানটির নতুন মিউজিক ভিডিও।

বাংলাদেশের আবহাওয়া এবং সংস্কৃতির সঙ্গে মিল রেখে এই গানটির কথা ও সুর সাজানো হয়েছে। জানুয়ারিতে বাংলাদেশে থাকে শীতের আমেজ। ঘরে ঘরে পিঠাপুলির আয়োজন। সকালের মিস্টি রোদ, পাখিদের কিচির মিচির ইত্যাদি বিষয়গুলো এই গানের কথায় স্থান পেয়েছে।

শীতের হাওয়ায় পুরনো বছরে মনে জমা থাকা তপ্ত ক্ষোভ শীতল হবে। শিশির ছোঁয়ায় ধুয়ে যাবে পুরনো বছরের সব মলিনতা। মন হয়ে উঠবে তুষারের মতো শুভ্র– গানটিতে এমন আশাবাদ প্রকাশ পেয়েছে।

বিডি২৪লাইভ/এমএম/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: