বিশ্বকাপ জয়ের চেয়েও সেরা অস্ট্রেলিয়া জয়!

প্রকাশিত: ০৭ জানুয়ারি ২০১৯, ০৫:২৯ পিএম

অস্ট্রেলিয়ার মাটিতে ইতিহাস গড়ল ভারত। উপমহাদেশের প্রথম দল হিসেবে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জিতলেন বিরাট কোহলিরা।

অ্যাডিলেড ও মেলবোর্নে জেতা ভারত ২-১ ব্যবধানে ঘরে তুলল সিরিজ। অবসান হল তাদের ৭১ বছরের অপেক্ষার। বৃষ্টিবিঘ্নিত সিডনি টেস্ট ড্র হলেও তা ইতিহাস গড়তে বাধা দেয়নি কোহলিদের।

এমন জয়ের পর বিরাট কোহলি সরাসরিই বলে দিলেন, ‘২০১১ সালে বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলাম আমি। কিন্তু এবার অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জিতে যে আনন্দ পেয়েছি, সেবার বিশ্বকাপ জয় করেও এত আনন্দ পাইনি। ২০১১ সালে ঘরের মাঠে বিশ্বকাপ খেলেছিলাম এবং শেষ পর্যন্ত সেটা জিতেছি। তখন অনেক সিনিয়র খেলোয়াড় ছিলেন এবং বিশ্বকাপ জয়ে তাদের আনন্দ-অনুভূতি দেখেছি। অবশ্যই সেটা ছিল আমার জন্য বিশাল একটি অর্জন। কিন্তু আপনি যদি আমাকে জিজ্ঞাসা করেন যে, কোন আনন্দটি আপনার কাছে সবচেয়ে বেশি আবেগঘন? তখন অবশ্যই আমি বলবো, এটাই (অস্ট্রেলিয়ায় সিরিজ জয়) আমার কাছে সবচেয়ে বেশি আবেগঘন ব্যাপার। এর কারণ হচ্ছে, এ নিয়ে এখানে আমি তৃতীয়বার সফরে এসেছি এবং আমি জানি, অস্ট্রেলিয়া কতটা কঠিন প্রতিপক্ষ দলগুলোর জন্য। গত ১২ মাস আমরা একটি দল হিসেবে যে সংগ্রাম করে আসছি, তার ফল পেলাম অবশেষে।’

ইতিহাসে প্রথমবারেরমত অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজ জয়ের পর স্বাভাবিকভাবেই শাস্ত্রির গলার ঝাঁঝ সবচেয়ে বেশি হওয়ার কথা। হলোও। সিডনিতে ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এসে কোহলিদের কোচ জানিয়ে দিলেন, এই ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়কে ১৯৮৩ সালের বিশ্বকাপ জয়ের চেয়েও এগিয়ে রাখছেন।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমি আপনাদের বলছি যে, এই জয়ে আমি কতটা খুশি। তিরাশির বিশ্বকাপ ধরুন বা তার দুই বছর পরের বিশ্ব চ্যাম্পিয়নশিপ অব ক্রিকেট..., এই জয়গুলোর সঙ্গে সমান তুলনীয় তো বটেই, আমি তো বরং বলব, সে সব ট্রফি জয়ের চেয়েও এবার অস্ট্রেলিয়ার মাটি থেকে সিরিজ জয় করে নেওয়াটা অনেক বেশি কৃতিত্বের। কারণ কোহালিরা বাজিমাত করেছে ক্রিকেটের সবচেয়ে প্রসিদ্ধ ঘরাণায়। টেস্ট আসরে।’

বিডি২৪লাইভ/আরআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: